ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

উৎপাদন বেড়েছে কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রে

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২ জুলাই ২০২৪  
উৎপাদন বেড়েছে কাপ্তাই পানি বিদ্যুৎকেন্দ্রে

কয়েকদিনের টানা বর্ষণে কাপ্তাই হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় রাঙামাটির কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের (কপাবিকে)  বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধি পেয়েছে। 

মঙ্গলবার (০২ জুলাই) সকাল ৯টা পর্যন্ত এই কেন্দ্রের ৫টি ইউনিট এর মধ্যে ৪টি ইউনিট থেকে গত ২৪ ঘণ্টায় বিদ্যুৎ  উৎপাদন হয়েছে ১৬৪ মেগাওয়াট।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের ১৬৪ মেগাওয়াট পানি বিদ্যুৎ উৎপাদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এর মধ্যে ১নং ও ২নং ইউনিট হতে ৪২ মেগাওয়াট করে ৮৪ মেগাওয়াট এবং ৪নং ও ৫নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট করে ৮০ মেগাওয়াটসহ সর্বমোট ১শ ৬৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। যেটি চলতি বছরে কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের সর্বাধিক উৎপাদন। পানির পরিমাণ যদি বাড়তে থাকে বিদ্যুৎ উৎপাদন আরও বাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি। বর্তমানে বিদুৎকেন্দ্রের ৩নং ইউনিট বন্ধ রয়েছে বলে তিনি জানান।

কর্ণফুলী পানি বিদ্যুৎকেন্দ্রের কন্ট্রোল রুমের দায়িত্বরত প্রকৌশলীরা জানান, বছরের এ সময় কাপ্তাই হ্রদে রুলকার্ভ অনুযায়ী পানি থাকার কথা ৮৪ দশমিক ১৬ ফুট মিন সি লেভেল (এমএসএল)। বর্তমানে হ্রদে পানি পরিমাণ রয়েছে ৮৩ দশমিক ৬৯ ফুট এমএসএল। যা গত কয়েকদিনের মধ্যে সর্বোচ্চ পানির লেভেল। কাপ্তাই হ্রদের পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

প্রসঙ্গত, কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎকেন্দ্রের ৫টি ইউনিট হতে সর্বমোট ২শ ৩০-৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। তবে কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন অব্যাহত রাখতে হ্রদের পানি না কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় জনসাধারণ। কারণ পানি বাড়লেও পরিকল্পিতভাবে কাপ্তাই হ্রদে ড্রেজিং না হওয়াতে হ্রদের ভিতরে পলি জমেছে। ফলে এর ড্রেজিং করা জরুরি বলে দাবি করে এলাকাবাসী।

বিজয়/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়