ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সুনামগঞ্জে ১৫ দিনের ব্যবধানে ফের বন্যা 

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ২ জুলাই ২০২৪   আপডেট: ১৫:২৪, ২ জুলাই ২০২৪
সুনামগঞ্জে ১৫ দিনের ব্যবধানে ফের বন্যা 

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জে আবারও বন্যা দেখা দিয়েছে। এতে ১৫ দিনের ব্যবধানে দ্বিতীয়বারের মতো বন্যার কবলে পড়ে চরম ভোগান্তিতে আছেন এ জেলার মানুষ। প্রথম দফা বন্যার ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই ফের বন্যার কবলে পড়ে দিশেহারা অবস্থা তাদের। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, জেলার প্রধান নদী সুরমার দুইটি পয়েন্টে বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর ছাতক পয়েন্টে ৭২ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার (০২ জুলাই) সকালে ৯টায় সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ৯৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে ও সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ২৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে জানায় পাউবো। 

এদিকে সুনামগঞ্জে গত ১৬ জুন থেকে পাহাড়ি ঢল ও টানা বর্ষণে জেলার প্রায় ৭ লাখ মানুষ বন্যার কবলে পড়ে। তাদের মধ্যে ৫৩১টি আশ্রয়কেন্দ্রে ওঠেছিলেন প্রায় ১৯ হাজার বন্যা কবলিত লোকজন। স্থানী মানুষদের বাসা-বাড়ি, জিনিসপত্র নষ্ট হওয়ার সঙ্গে রাস্তাঘাটেরও ব্যাপক ক্ষতি হয়েছিল। সেই রেশ কাটতে না কাটতে গত দুইদিন থেকে নতুন করে ভারি বৃষ্টি ও পাহাড়ি ঢলে এখন আবার জেলার পাঁচটি উপজেলার মানুষ বন্যা কবলিত হয়েছেন। নদী উপচে পানি ঢুকছে জেলার নিম্নাঞ্চলে, প্লাবিত হয়েছে জেলার বেশ কিছু গ্রামীণ সড়ক। 

এছাড়াও ঢলের পানিতে তলিয়ে গেছে সুনামগঞ্জ পৌর শহরের সাহেববাড়ী ঘাট, উত্তর আরপিননগর, তেঘরিয়া, লঞ্চঘাট এলাকাসহ বেশ কয়েকটি এলাকার রাস্তাঘাট। এসব এলাকার অন্তত তিন লাখ মানুষকে ভোগান্তি পোহাতে হচ্ছে। আগের বন্যার পানিতে নদ নদী ও হাওরে পানিতে ভরপুর থাকায় এখন পানি বাড়লে চরম দুর্ভোগ বাড়বে বলে জানান স্থানীয় বাসিন্দারা। 

সুনামগঞ্জ সদর উপজেলার মাইজবাড়ি এলাকার মোহাম্মদ শমসুদ্দিন বলেন, আমাদের বাসাবাড়িতে পানি। পানির জন্য কাজ কোনো কাজ নেই। এখন চলবো কিভাবে জানি না। উপাস (অনাহারে) আছি। 

সদর উপজেলার ইব্রাহিমপুর গ্রামের বাসিন্দা জাসিম উদ্দিন রাসেল বলেন, বাড়িতে অনেক পানি। এখনও পানি বাড়ছে। এভাবে পানি বাড়লে আমরা ঘরের ছাদে আশ্রয় নেওয়া লাগবে। এছাড়া আর তো কোনো উপায় নেই। আমাদের ধারেকাছে কোনো স্কুল কলেজ নেই। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, গতকাল সকাল ৯টা থেকে আজ ৯টা পর্যন্ত ৩০০ মিমি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এই সময়ে ভারতের চেরাপুঞ্জিতে ১৪১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আজ মঙ্গলবার পর্যন্ত সুনামগঞ্জে মাঝারি ও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, ‘গতকাল থেকে আজ ২৪ সেন্টিমিটার পানি বেড়েছে। চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টিপাত হলে নদ নদীতে আরও পানি বৃদ্ধি পেতে পারে। নদ-নদীর পানি আরও বাড়লে জেলার কোথাও কোথাও স্বল্প মেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি হতে পারে।’

মনোয়ার/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়