ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম কিনে দিলেন উপজেলা চেয়ারম্যান

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৫, ২ জুলাই ২০২৪  
স্বাস্থ্য কমপ্লেক্সে এন্টিভেনম কিনে দিলেন উপজেলা চেয়ারম্যান

সাপে কাটা রোগীদের জন্য ১০০টি এন্টিভেনম কিনে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সরবরাহ করেছেন রাজশাহীর গোদাগাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান বেলাল উদ্দিন সোহেল।

মঙ্গলবার (২ জুলাই) দুপুরে উপজেলা পরিষদ কার্যালয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. আলী মাজরুই রহমানের কাছে এন্টিভেনমগুলো হস্তান্তর করেন বেলাল উদ্দিন। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আতিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

এন্টিভেনম হস্তান্তরের সময় উপজেলা চেয়ারম্যান বেলাল উদ্দিন জানান, রাতে যেন টর্চ লাইট নিয়ে সবাই চলাচল করেন। সাপে কাটলে যেন দ্রুত সময়ের মধ্যে উপজেলাতেই এন্টিভেনম পাওয়া যায় সে জন্য তিনি এগুলো কিনে দিলেন। কৃষকদের জন্য উপজেলা পরিষদ থেকে কিছু গাম্বুটেরও ব্যবস্থা করা হয়েছে। সাপে কাটলে কবিরাজ বা ওঝার কাছে না গিয়ে সরাসরি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চলে যাওয়ার জন্য উপজেলাবাসীকে আহ্বান জানান তিনি।

এন্টিভেনম কিনে দেওয়ায় উপজেলা চেয়ারম্যানকে ধন্যবাদ জানিয়ে ডা. মো. আলী মাজরুই রহমান বলেন, ‘হাসপাতালে এন্টিভেনম থাকল। কাউকে সাপে কাটলে তাকে যেন দ্রুত সময়ের মধ্যে হাসপাতালে আনা হয়। এন্টিভেনমের সঙ্গে কিছু ওষুধ লাগবে। সেটা আমরা হাসপাতাল থেকে দেব।’

সাপ না মেরে সতর্ক থাকার আহ্বান জানিয়ে ইউএনও আতিকুল ইসলাম বলেন, ‘পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য সব প্রাণীই গুরুত্বপূর্ণ। তাই নির্বিচারে সাপ নিধন পরিবেশের জন্য ভালো কোনো দিক হবে না। এ জন্য বন্যপ্রাণী সংরক্ষণ অধিদপ্তর আছে। তাই সাপ না মেরে সতর্ক থাকতে হবে।’

কেয়া/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়