ঢাকা     বৃহস্পতিবার   ০৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২০ ১৪৩১

সিলেটে সুরমা-কুশিয়ারার পানি ৫ পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়েছে

সিলেট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৮, ২ জুলাই ২০২৪   আপডেট: ২০:১৫, ২ জুলাই ২০২৪
সিলেটে সুরমা-কুশিয়ারার পানি ৫ পয়েন্টে বিপৎসীমা ছাড়িয়েছে

সিলেটে গত ২৪ ঘণ্টায় সুরমা ও কুশিয়ারাসহ সব নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার (২ জুলাই) সন্ধ্যা ৬টায় সুরমা ও কুশিয়ারার পানি ৫টি পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করে। 

সিলেট পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্র জানায়, মঙ্গলবার সন্ধ্যা ৬টায় সুরমা নদীর পানি কানাইঘাট পয়েন্টে বিপৎসীমার ১১২ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এই নদীর পানি সিলেট পয়েন্টে ১০ দশমিক ৭৯ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। এখানে বিপৎসীমা ১০ দশমিক ৮০ সেন্টিমিটার। আর ১ পয়েন্ট বাড়লেই এখানে নদীর পানি বিপৎসীমা ছাড়বে। কুশিয়ারার পানি আমলশীদ পয়েন্টে ৮৯ সেন্টিমিটার, ফেঞ্চুগঞ্জ পয়েন্টে ৯৭, শেওলা পয়েন্টে ২৬ সেন্টিমিটার এবং শেরপুরে ১৭ সেন্টিমিটার বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজীব হোসাইন বলেন, আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আগামীকাল বুধবার (৩ জুলাই) পর্যন্ত সিলেটে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

সিলেট জেলা প্রশাসনের তথ্যমতে, পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় গতকাল মঙ্গলবার পর্যন্ত সিলেটে ৭ লাখ ১১ হাজার ২২৬ জন মানুষ পানিবন্দি রয়েছেন। ১৯৭টি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন ৮ হাজার ৪০৭ জন মানুষ।

সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, তৃতীয় দফা বন্যার আশঙ্কা আগে থেকেই করা হচ্ছিল। পরিস্থিতির জন্য সতর্কও করা হচ্ছিল। সতর্কতার সঙ্গে  আমাদের এই পরিস্থিতি মোকাবিলা করতে হবে। সরকারের সব ধরনের প্রস্তুতি রয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রস্তুতি নিতে দির্দেশনা দেওয়া হয়েছে। আশ্রয়কেন্দ্রগুলো প্রস্তুত রয়েছে।  

প্রসঙ্গত, গত ২৯ মে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে সিলেটে বন্যা দেখা দেয়। ৮ জুনের পর থেকে বন্যা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে আসে। গত ১৭ জুন থেকে শুরু হওয়া অবিরাম বৃষ্টিতে ফের জেলায় বন্যা পরিস্থিতি দেখা দেয়, সেই বন্যার ধকল কাটিয়ে উঠতে না উঠতে গত ১ জুলাই থেকে তৃতীয় দফা বন্যা দেখা দেয় সিলেটে।

নূর/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়