ঢাকা     শুক্রবার   ০৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২১ ১৪৩১

সুনামগঞ্জে বন্যায় দুর্ভোগে পাঁচ লক্ষাধিক মানুষ

সুনামগঞ্জ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪২, ৩ জুলাই ২০২৪   আপডেট: ১১:৪৮, ৩ জুলাই ২০২৪
সুনামগঞ্জে বন্যায় দুর্ভোগে পাঁচ লক্ষাধিক মানুষ

সুনামগঞ্জে গতকাল মঙ্গলবার রাত থেকে বৃষ্টি না হওয়ায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। তবে পানি বেড়েছে জেলার তাহিরপুর, দোয়ারাবাজার ও জামালগঞ্জ উপজেলায়। গত তিনদিন ধরে সুনামগঞ্জে ও ভারতের চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টির ফলে সৃষ্ট বন্যায় দুর্ভোগে রয়েছে অন্তত ৫ লক্ষাধিক মানুষ। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড জানায়, বুধবার (০৩ জুলাই) সকাল ৯টার দিকে সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে ৬ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৫ মিলিমিটার। 

এদিকে গতরাত থেকে বৃষ্টি না হওয়ায় জেলার বিশ্বম্ভরপুর, মধ্যনগর ও সুনামগঞ্জ সদর উপজেলার বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। তবে জেলার তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও দোয়ারাবাজার উপজেলার নিন্মাঞ্চলে এখনো বন্যা পরিস্থিতি অবনতির দিকেই আছে। এসব উপজেলার বাড়ি ঘরে ও বিভিন্ন প্রতিষ্ঠানে ঢলের পানি প্রবেশ করায় দুর্ভোগে আছেন অন্তত ৫ লক্ষাধিক মানুষ। 

পৌর শহরের বড়পাড়া এলাকার বাসিন্দা সাদেক আলী বলেন, আমার বাড়িতে হাঁটু পানি। আমাদের চলাচলে অনেক কষ্ট হচ্ছে। সড়কেও পানি থাকায় বাড়ি থেকে বেরও হতে পারছি না। 

সুনামগঞ্জ সদর উপজেলার লালপুর গ্রামের বাসিন্দা রফিকুল ইসলাম বলেন, পানি এই কমে এই বাড়ে। আমরা চরম দুর্ভোগে রয়েছি। 

এদিকে সড়ক পানিতে তলিয়ে যাওয়ায় জেলা সদরের সাথে দোয়ারাবাজার ও তাহিরপুর উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন আছে। এছাড়াও জেলার শতাধিক অভ্যন্তরীণ সড়ক তলিয়ে যাওয়ায় বিভিন্ন উপজেলা সদরের সাথে গ্রামবাসীর যোগাযোগও প্রায় বন্ধ। 

সুনামগঞ্জ জেলা প্রশাসনের তথ্যমতে, জেলার ১৩০২টি গ্রাম বন্যায় প্লাবিত হয়েছে। বন্যা কবলিতদের জন্য ৫৭৯টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে ৬৩টি আশ্রয় কেন্দ্রে ১৭০০ বন্যা কবলিত মানুষ আশ্রয় নিয়েছেন। 

এদিকে আবারও আগামী ৪৮ ঘণ্টা ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। আগামী ৫ জুলাই পর্যন্ত তা অব্যাহত থাকতে পারে। 

বন্যা পরিস্থিতির আরও অবনতি হতে পারে জানিয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার বলেন, এই সময়ে আবারও নদ নদীর পানি বৃদ্ধি পেতে পারে। এতে দুর্ভোগ আরও বাড়তে পারে।

মনোয়ার/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়