ঢাকা     শনিবার   ০৬ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২২ ১৪৩১

আরসা’র কিলিংগ্রুপ কমান্ডারসহ গ্রেপ্তার ৩

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ৩ জুলাই ২০২৪  
আরসা’র কিলিংগ্রুপ কমান্ডারসহ গ্রেপ্তার ৩

কক্সবাজারে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আরসা’র জোন ও কিলিংগ্রুপ কমান্ডার হাফেজ কামালকে দুই সহযোগীসহ গ্রেপ্তার করেছে র‍্যাব। এসময় তাদের কাছ থেকে দেশি-বিদেশি আগ্নেয়াস্ত্র ও গুলি জব্দ করা হয়।

বুধবার (৩ জুলাই) দুপুরে র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়ন কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ব্যাটালিয়নটির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এইচএম সাজ্জাদ হোসেন।

গ্রেপ্তারকৃতরা হলেন- উখিয়া উপজেলার মধুরছড়া ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্প ডি-৯ ব্লকের বাসিন্দা নজির আহমদের ছেলে হাফেজ কামাল (৩৫), একই ক্যাম্পের ডি-৩ ব্লকের মোহাম্মদ ইসলামের ছেলে আনসার উল্লাহ (২০) এবং ঘোনারপাড়া ১৮ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের ৮-ব্লকের বাসিন্দা বলী আমিনের ছেলে মো. সাইফুল ইসলাম (২১)।

র‍্যাব জানায়, গ্রেপ্তারকৃত তিন জনই মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরসা’র সক্রিয় সদস্য। এদের মধ্যে হাফেজ কামাল আরসা’র ক্যাম্প ভিত্তিক জোন ও কিলিংগ্রুপের কমান্ডার হিসেবে নিয়োজিত রয়েছেন।

লেফট্যানেন্ট কর্নেল সাজ্জাদ হোসেন জানান, সম্প্রতি উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোতে পরস্পর প্রতিদ্বন্দ্বী কয়েকটি সন্ত্রাসী সংগঠন তৎপরতা শুরু করেছে। কয়েকটি হত্যার ঘটনার পাশাপাশি ক্যাম্পে আধিপত্য বিস্তারে সংগঠনগুলো সংঘর্ষেও জড়ায়। এরই প্রেক্ষিতে র‍্যাবসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। 

গতকাল মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ৩টার দিকে উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী ১১ নম্বর রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন মরাগাছতলা এলাকায় আরসা কমান্ডার হাফেজের সহযোগী সাইফুল অবস্থান করছে বলে তথ্য আসে। পরে র‍্যাবের একটি দল সেখানে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে।

তিনি আরও জানান, সাইফুল জিজ্ঞাসাবাদে জানায়, আরসা’র কিলিংগ্রুপ কমান্ডার হাফেজ কামাল কয়েকজন সহযোগীসহ মধুরছড়া ৪-এক্সটেনশন নম্বর রোহিঙ্গা ক্যাম্পে অবস্থান করছেন। আজ ভোর ৬টায় র‌্যাবের আরেকটি দল সেখানে অভিযান চালায়। ঘটনাস্থলে পৌঁছালে ৩/৪ জন লোক দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। ধাওয়া দিয়ে হাফেজ কামালসহ দুই জনকে গ্রেপ্তার করা হয়। বাকিরা পালিয়ে যান। পরে ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে বিদেশি একটি জি-৩ রাইফেল, একটি বন্দুক ও ৭টি গুলি জব্দ করা হয়। 

র‌্যাবের ব্যাটালিয়ন অধিনায়ক জানান, গ্রেপ্তারকৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে আরসা’র সন্ত্রাসী তৎপরতার সঙ্গে জড়িত থাকার তথ্য দিয়েছে। তারা ক্যাম্পে আধিপত্য বিস্তারে হত্যা ও অপহরণসহ নানা অপরাধে জড়িত। গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট আইনে উখিয়া থানায় মামলা হয়েছে। 

তারেকুর/মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়