ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

বাঁশ-বেতে আব্দুর নূরের ১৬ বছরের জীবন

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৫, ৪ জুলাই ২০২৪  
বাঁশ-বেতে আব্দুর নূরের ১৬ বছরের জীবন

ষাটোর্ধ্ব বৃদ্ধ আব্দুর নূর। নিজের বয়সের প্রায় ১৬ বছর কেটেছে বাঁশ-বেতের সঙ্গে। বাঁস-বেত দিয়ে বিভিন্ন প্রয়োজনীয় কুটির সামগ্রী তৈরি করেন তিনি। পরে বিভিন্ন হাটে বিক্রি করেন এসব সামগ্রী। এই আয়ে চলে তার সংসার।

আব্দুর নূর হবিগঞ্জ জেলার নবীগঞ্জ উপজেলার কান্দিগাঁও গ্রামের বাসিন্দা। বর্তমানে একই উপজেলার রোদ্রগ্রামের একটি ভারা বাসায় বসবাস করছেন তিনি।

নিজ বাড়িতে না থেকে ভারা বাসায় থাকার কারণ জানতে চাইলে আব্দুর নূর বলেন, রোদ্রগ্রামে প্রচুর বাঁশ রয়েছে। এ কারণে এখানে থেকে বাঁশ-বেতের জিনিস তৈরি করে সংসার চালাই। 

তিনি বলেন, আমার বসে থাকতে ভালো লাগে না। তাই এই বৃদ্ধ বয়সে পরিশ্রমের মাধ্যমে রোজগার করতে পেরে ভালো লাগছে। সরকারি সহযোগীতার পাওয়ার আশায় সময় নষ্ট না করে বাঁশ-বেতের কাজে ব্যস্ত থাকি। 

আব্দুর নূর বলেন, প্রায় ১৬ বছর ধরে বাঁশ ও বেত দিয়ে তৈরি করছি ওড়া, ঝুড়ি, কুলা, ডালা ও খাঁচাসহ নানা সামগ্রী। পরে স্থানীয় বাজারে এসব সামগ্রী বিক্রি করে ৩০০ থেকে ৫০০ টাকা রোজগার হয়। এছাড়া দুই ছেলেও অন্য পেশায় কাজ করে কিছু আয় করেন। এসব দিয়ে পরিবার নিয়ে কোনোমতে দিন কাটছে।

স্থানীয় বাসিন্দা জায়েদ মিয়া বলেন, আব্দুর নূর পরিবার নিয়ে রোদ্রগ্রামে বসবাস করেন। তিনি বাঁশ-বেত দিয়ে নানা জিনিস তৈরি করে বিক্রি করছেন। এসব বিক্রির টাকায় তিনি পরিবার নিয়ে ভালোই আছেন। সরকারিভাবে আর্থিক সহযোগীতা পেলে আরও ভালো কিছু করতে পারতেন। 

জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম আবদুল্লাহ ভূঞা বলেন, যারা বাঁশের খাঁচা বানিয়ে জীবিকা চালান, তাদের প্রশিক্ষণ প্রদানের জন্য চেষ্টা করা হবে। তারা সমিতি গঠন করে আমাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। সমিতি করলে নিয়মানুযায়ী সেই সমিতিকে নিবন্ধনের বিষয়ে সহযোগিতা করা হবে। এতে প্রতিবছর আর্থিক অনুদান পাওয়ার সুযোগ থাকবে।

মামুন/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়