ঢাকা     রোববার   ০৭ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৩ ১৪৩১

কোটা বাতিলের দাবিতে চতুর্থদিনের মতো ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

সাভার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ৪ জুলাই ২০২৪   আপডেট: ১৮:৪৮, ৪ জুলাই ২০২৪
কোটা বাতিলের দাবিতে চতুর্থদিনের মতো ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

কোটা আন্দোলনকারীদের সড়ক অবরোধ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ চার দফা দাবিতে টানা চতুর্থ দিনের মতো ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (৪ জুলাই) বেলা ১২টা ২৫ মিনিট থেকে দুপুর একটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। 

এ সময় সড়কের দুই পাশে দীর্ঘ যানযটের সৃষ্টি হয়। একই দাবিতে গতকাল বুধবারও পৌনে দুই ঘণ্টা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে রাখেন আন্দোলনকারীরা।

বৃহস্পতিবার বেলা ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। মিছিলটি কয়েকটি সড়ক ঘুরে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গিয়ে শেষ হয়।

শিক্ষার্থীদের অন্য দাবিগুলো হলো- ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে, দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

বৃহস্পতিবার দুপুর পৌনে একটায় সরেজমিনে দেখা যায়, কেন্দ্রীয় গো প্রজনন কেন্দ্র ও বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ঢাকা-আরিচা মহাসড়কের দুই পাশে কয়েকশ’ যানবাহন আটকে রেখেছেন শিক্ষার্থীরা। বাসে যাতায়াতকারী যাত্রীদের কেউ কেউ বসে আছেন বাসে কেউ হেঁটেই চলে যাচ্ছেন। 

ঢাকা-আরিচা মহাসড়কে অবরোধ চলাকালে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মাহফুজ ইসলাম বলেন, ‘যেহেতু মহামান্য হাইকোর্ট কোটা নিয়ে শুনানির পূর্বঘোষিত তারিখ পিছিয়েছেন সেহেতু আমরা এখনো বিশ্বাস করি এই অন্যায্য কোটা বাতিল হবে এবং রায়টি আমাদের পক্ষে যাবে। তাই আমরা এই মুহূর্তে অনির্দিষ্টকালের জন্য অবরোধ কর্মসূচির দিকে যাচ্ছি না। জনভোগান্তি এবং এইসএসসি পরীক্ষার্থীদের কথা চিন্তা করে ঢাকা-আরিচা মহাসড়ক কিছু সময়ের জন্য অবরোধ করে রেখেছি। আমাদের আন্দোলন জারি রাখার জন্য আজকের এই অবরোধ কর্মসূচি।’

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউটের শিক্ষার্থী আব্দুর রশিদ জিতু বলেন, ‘আজ ৪ জুলাই কোটা নিয়ে আফিল বিভাগের শুনানি ছিল সেটা পেছানো হয়েছে। আমাদের যৌক্তিক দাবি সময়ক্ষেপণ করে আন্দোলন বানচাল করা যাবে না। আমাদের দাবি মেনে না নেওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। এই কোটা পদ্ধতি বাতিল করে মেধার ভিত্তিতে, যোগ্যতার ভিত্তিতে সবার সরকারি চাকরি হোক সেই দাবিতেই আমাদের আন্দোলন।’

সাব্বির/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়