ঢাকা     সোমবার   ০৮ জুলাই ২০২৪ ||  আষাঢ় ২৪ ১৪৩১

কলাপাড়ায় ৩ ঘণ্টায় ৮৩ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ৫ জুলাই ২০২৪   আপডেট: ১০:৩৪, ৫ জুলাই ২০২৪
কলাপাড়ায় ৩ ঘণ্টায় ৮৩ মিলিমিটার বৃষ্টিপাতের রেকর্ড

মৌসুমী বায়ুর প্রভাবে পটুয়াখালীতে অতিভারী বৃষ্টিপাত হচ্ছে। গত ৯ দিনের টানা ভারী বৃষ্টিতে চরম দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ। বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবীরা। জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে অনেক নিচু স্থানে। তলিয়ে গেছে রাস্তাঘাটসহ অসংখ্য ঘরবাড়ি। 

শুক্রবার (৫ জুলাই) সকাল ৬টা থেকে সকাল ৩টা পর্যন্ত ৩ ঘণ্টায় জেলার কলাপাড়ায় ৮৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে খেপুপাড়া আবহাওয়া অফিস। আর গতকাল বৃহস্পতিবার সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রেকর্ড করা হয়েছে ১১৭ মিলিমিটার বৃষ্টিপাত। 

এদিকে টানা অতিভারী বৃষ্টিপাতের কারণে ভেসে গেছে অসংখ্য মাছের ঘের ও পুকুর। লোকসানের মুখে পড়েছেন সবজী চাষি কৃষকরা। তবে মৎস্য ও কৃষিখাতে কি পরিমান ক্ষয়ক্ষতি হয়েছে সেটি এখনো জানা যায়নি। 

কলাপাড়ার টিয়াখালী ইউনিয়নের পশ্চিম বাদুরতলী গ্রামের হারুন শরীফ বলেন, গত ৯ দিন ধরে আমাদের কলাপাড়ায় বৃষ্টি হচ্ছে। তবে আজ সকাল থেকে ব্যাপক বৃষ্টিপাত হচ্ছে। ইতোমধ্যে আমাদের এখানের বেশ কিছু ঘরবাড়িতে পানি উঠেছে। এছাড়া রাস্তাঘাটেও পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। 

নীলগঞ্জ ইউনিয়নের কুমিরমারা গ্রামের কৃষক কামাল মিয়া বলেন, টানা বৃষ্টিতে আমাদের এলাকার অনেক মাছের ঘের ও পুকুর চলে গেছে। ভেসে গেছে অসংখ্য মাছ। এছাড়া বর্তমানে করলা ও পুইশাকসহ বিভিন্ন সবজি খেতে পচন ধরেছে। অনেক কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। বৃষ্টিপাত অব্যাহত থাকলে আমাদের আরও ব্যাপক ক্ষতি হবে। 

কলাপাড়া পৌর শহরের নাচনাপাড়া এলাকার রিকশাচালক মন্টু সরদার বলেন, গত কয়েকদিন ধরেই বৃষ্টি হচ্ছে। গতকাল বিকেলে বৃষ্টিপাত কিছুটা থামলেও সকাল থেকে ব্যাপক বৃষ্টি হচ্ছে। রাস্তাঘাট একেবারে ফাঁকা। কয়েকদিন ধরে যাত্রী কম থাকায় আমাদের আয় খুবই কম।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুবা সুখী জানান, আগামী ২৪ ঘণ্টা উপকূলীয় এলাকায় এ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। তবে ঝড়ো হাওয়া বয়ে যাবে কিনা সেটা বলা যাচ্ছেনা।

ইমরান/টিপু

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়