ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

কমেছে বৃষ্টিপাত, সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

সুনামগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৫, ৬ জুলাই ২০২৪   আপডেট: ১১:৩১, ৬ জুলাই ২০২৪
কমেছে বৃষ্টিপাত, সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির উন্নতি

সুনামগঞ্জে গত দুইদিন ধরে বৃষ্টিপাত কম হওয়ায় ও উজান থেকে পাহাড়ি ঢল কম নামায় জেলার সুরমা ও যাদুকাটা নদীর পানি কমতে শুরু করেছে। তবে নদ-নদীর পানি কিছুটা কমলেও জেলার নিম্নাঞ্চলের অনেক বাড়ি থেকে এখনও নামেনি বন্যার পানি। এমনকি নিম্নাঞ্চলের তলিয়ে যাওয়া গ্রামীণ সড়কগুলো থেকেও পানি নামেনি। তবে দ্রুত পানি নেমে যাবে বলে জানিয়েছেন পানি উন্নয়ন বোর্ড। 

এদিকে পানি উন্নয়ন বোর্ডের তথ্যমতে, এখনও জেলার প্রধান নদী সুরমার একটি পয়েন্টে পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শনিবার (৬ জুলাই) সকাল ৯টায় সুনামগঞ্জ পৌরশহরের ষোলঘর পয়েন্টে সুরমার পানি বিপৎসীমার ১৬ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ২৪ ঘণ্টায় (গতকাল সকাল ৯টা থেকে আজ সকাল ৯টা পর্যন্ত) জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয় ২৫ মিলিমিটার। এছাড়া সুরমা নদীর ছাতক পয়েন্টে বিপৎসীমার ৬২ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। 

জানা যায়, সুনামগঞ্জে প্রথম দফার বন্যার পানি একেবারে নামার আগেই গত ৩০ জুন ফের টানা বর্ষণ ও পাহাড়ি ঢল নেমে জেলার সব নদ-নদীর পানি বৃদ্ধি পায়। নদী উপচে পানি প্রবেশ করে পৌরশহরের কয়েকটি এলাকাসহ জেলার পাঁচ উপজেলায়। বানের পানিতে তলিয়ে যায় এসব অঞ্চলের রাস্তাঘাট। পানি ঢুকে পরে অনেকের বাড়িঘরে। ফলে পরিবার নিয়ে পানিবন্দি জেলার অন্তত ৫ লাখ মানুষ। তবে গত দুইদিন তেমন বৃষ্টিপাত না হওয়ায় পৌর শহরের কিছু এলাকা থেকে পানি নামলেও নামেনি নিম্নাঞ্চল থেকে। বন্যার পানির কারণে সুনামগঞ্জের ছাতক, দোয়ারাবাজার, তাহিরপুর, বিশম্ভরপুর ও মধ্যনগর উপজেলার নিম্নাঞ্চলের লাখো মানুষ এখনো ভোগান্তিতে রয়েছেন। 

সুনামগঞ্জ পৌর শহরের বাসিন্দা রেজু মিয়া বলেন, পানি এসে ঘরের বেড়া ভেঙে নিয়ে গেছে। আমরা খুব কষ্টে ছিলাম। পরে গরু-ছাগল নিয়ে আশ্রয় কেন্দ্রে অবস্থান নেই। এখন পানি কমেছে কিন্তু বাড়িঘরের যাওয়ার মত অবস্থা নেই।

শহরের হাসননগর এলাকার রহিমা বেগম বলেন, আমার বাড়িতে এখনও কোমর পানি রয়েছে। ঘরের জিনিসপত্র এখনও পানির নিচে। আশ্রয় কেন্দ্রে আছি। খুব কষ্টে দিন পাড় করছি। 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী-২ মো. ইমদাদুল হক বলেন, বৃষ্টিপাত কম হওয়ায় সুনামগঞ্জের নদ-নদীর পানি কমতে শুরু করেছে। ফলে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে। 

তিনি আরও বলেন, গতকালের রিপোর্ট অনুযায়ী আপাতত বন্যা হওয়ার আর কোনো সম্ভাবনা নেই। সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি দ্রুত উন্নতি ঘটবে।

মনোয়ার/ইমন 


সর্বশেষ

পাঠকপ্রিয়