ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

পটুয়াখালীতে রথযাত্রার আনুষ্ঠানিকতা শুরু

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩০, ৭ জুলাই ২০২৪   আপডেট: ১২:৩০, ৭ জুলাই ২০২৪
পটুয়াখালীতে রথযাত্রার আনুষ্ঠানিকতা শুরু

বর্ণাঢ্য আয়োজনে পটুয়াখালীতে শুরু হয়েছে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব। রোববার (৭ জুলাই) সকালে বৈদিক যজ্ঞানুষ্ঠানের মাধ্যমে শ্রী শ্রী রাধা গোবিন্দ মন্দির (ইসকন)-এ সাত দিনব্যাপী এই উৎসবের সূচনা হয়। এ সময় হাজারো ভক্তের সমাগমে মন্দির চত্বর পরিপূর্ণ হয়ে ওঠে। পুরোহিতরা দেশ ও জাতির শান্তি ও কল্যাণ কামনায় প্রার্থনা করেন।

আজ বিকেলে মন্দিরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি থাকবেন পটুয়াখালীর জেলা প্রশাসক, পুলিশ সুপার, জেলা পরিষদ চেয়ারম্যান, মেয়রসহ বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ নেতারা। পরে মন্দির প্রাঙ্গন থেকে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথটি যাত্রা শুরু করে শহর প্রদক্ষিণ করবে। 

আরো পড়ুন:

ইসকন কর্তৃপক্ষ সাত দিনব্যাপী এ উৎসবে হরিনাম সংকৃর্ত্তন, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ প্রতিযোগীতার আয়োজন করেছে। এছাড়া পুরান বাজার শ্রী শ্রী মদন মোহন জিউর আখড়া বাড়ি থেকে জগন্নাথ দেবকে নিয়ে আরো একটি রথ বের হয়ে শহর প্রদক্ষিণ করবে।

শাস্ত্র মতে, ভক্তদের দর্শন দিতে শ্রী শ্রী জগন্নাথ দেব প্রতিবছরের আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথে চড়ে নগর পরিভ্রমণ করে মাসির বাড়ি বেড়াতে যান। সাত দিন পরে তিনি আপন আলয়ে ফিরে আসেন। তখন হয় উল্টো রথ। বিশ্ব শান্তির উদ্দেশ্যে সনাতন ধর্মাবলম্বীরা এ উৎসবটি পালন করেন।

পটুয়াখালীর কলাপাড়া শ্রী শ্রী জগন্নাথ নাট মন্দিরের পুরোহিত শিশির বলেন, ‘যজ্ঞানুষ্ঠানে বৈদিক মন্ত্রচারনের মাধ্যমে দেশ ও জাতির কল্যাণ কামনা করেছি। বিকেলে মন্দির থেকে রথযাত্রা অনুষ্ঠান শুরু হবে। সাত দিনব্যাপী মন্দিরে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন থাকবে।

ইমরান/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়