ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

খুলনায় রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ৮ জুলাই ২০২৪   আপডেট: ১১:১৯, ৮ জুলাই ২০২৪
খুলনায় রাত ৮টার পর দোকান-মার্কেট বন্ধের নির্দেশ

ফাইল ফটো

খুলনায় প্রতিদিন রাত ৮টার পর দোকান ও মার্কেট বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। সেইসঙ্গে সপ্তাহে দেড় দিন এসব ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখতেও বলা হয়েছে। 

রোববার (৭ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেয় খুলনার কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর।

বিষয়টি নিশ্চিত করে খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপমহাপরিদর্শক শান্তাজ বিল্লাহ বলেন, আইন অনুযায়ী এ কার্যক্রম চলবে। যারা আইন অমান্য করবেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

খুলনা কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপমহাপরিদর্শক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বাংলাদেশ শ্রম আইন, ২০০৬ এর ধারা ১১৪ (১) এর বিধান মোতাবেক সংশ্লিষ্ট প্রত্যেক দোকান বা বাণিজ্য বা শিল্প প্রতিষ্ঠান প্রতি সপ্তাহে অন্তত দেড় দিন সম্পূর্ণ বন্ধ থাকবে। এছাড়া ধারা ১১৪(৩) এর বিধান মোতাবেক কোনো দোকান রাত ৮টার পরে খোলা রাখা যাবে না। শ্রম আইনের ১১৪ ধারার ৩ উপধারায় বলা হয়েছে, কোনো দোকান রাত ৮টার পর খোলা রাখা যাবে না। তবে কোনো গ্রাহক যদি ওই সময়ে কেনাকাটার জন্য দোকানে থাকেন, তাহলে ওই সময়ের আধাঘণ্টা পর পর্যন্ত তাকে কেনাকাটার সুযোগ দেওয়া যাবে। উল্লিখিত বিধান প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সকলকে বিশেষভাবে অনুরোধ করা হলো।

এ বিষয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সহকারী মহাপরিদর্শক মো. শাহীনুর রহমান বলেন, প্রতিদিন রাত ৮টার পরে মার্কেট বন্ধ রাখা ও সপ্তাহে দেড় দিন বন্ধ রাখার বিষয়টি আমাদের আইনেই আছে। সবশেষ দপ্তরের সমন্বয় সভায় এ বিষয়টি বেশি গুরুত্ব দেওয়া হয়। বিষয়টি ব্যাপক প্রচার প্রচারণার জন্য বলা হয়েছে। পাশাপাশি এই আইন বাস্তবায়নের জন্য আমাদের তদারকি থাকবে। কেউ আইন না মানলে প্রতিষ্ঠানের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা করার সুযোগ আছে।

তিনি আরও বলেন, এ আইন সারা বছরের জন্য প্রযোজ্য। তবে বিদ্যুতের ক্রাইসিসের সময় বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে।

নুরুজ্জামান/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়