ঢাকা     রোববার   ০৬ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২১ ১৪৩১

অনুমোদন পেলো ‘জাস্টিস আবু জাফর সিদ্দিকী’ বিশ্ববিদ্যালয়

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ৮ জুলাই ২০২৪  
অনুমোদন পেলো ‘জাস্টিস আবু জাফর সিদ্দিকী’ বিশ্ববিদ্যালয়

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি আবু জাফর সিদ্দিকীর নামে কুষ্টিয়ায় একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়টি নাম ‘জাস্টিস আবু জাফর সিদ্দিকী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’। এ নিয়ে কুষ্টিয়ায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়ালো তিনটি।

রোববার (৭ জুলাই) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ ২২টি শর্তে নতুন এ বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমোদন দেয়। বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান নার্গিস আফরোজকে অনুমোদনের চিঠি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টির ঠিকানা হিসেবে দেওয়া হয়েছে ‘লাহিনীপাড়া ইউনিয়ন-চাপড়া, উপজেলা-কুমারখালী, কুষ্টিয়া’।

শিক্ষা মন্ত্রণালয়ের পাঠানো চিঠি অনুযায়ী বিশ্ববিদ্যালয়টিকে দেওয়া শর্তের মধ্যে রয়েছে- সাময়িক অনুমতির মেয়াদ হবে সাত বছর। বিশ্ববিদ্যালয়ের কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তন বিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। ন্যুনতম তিনটি অনুষদ হতে হবে। এসব অনুষদের অধীনে কমপক্ষে ছয়টি বিভাগ থাকতে হবে। পরে কোনো বিভাগ পরিচালনা করতে হলে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমতি নিয়ে চালু করতে হবে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (৪ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশ্ববিদ্যালয়ের অনুমতির সামারি ফাইলটি অনুমোদন পেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে পৌঁছায়। এর আগে গত ৬ ফেব্রুয়ারি ইউজিসির একটি প্রতিনিধি দল সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন জমা দেয়। সেই প্রতিবেদনের আলোকে বিশ্ববিদ্যালয়টির অনুমোদন দেওয়া হয়েছে।

কাঞ্চন/মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়