ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

বৃক্ষায়নের জায়গা না রাখলে ভবন নির্মাণের অনুমতি দেওয়া হবে না: মন্ত্রী

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৩, ৯ জুলাই ২০২৪   আপডেট: ১৮:৪৩, ৯ জুলাই ২০২৪
বৃক্ষায়নের জায়গা না রাখলে ভবন নির্মাণের অনুমতি দেওয়া হবে না: মন্ত্রী

বৃক্ষায়নের জায়গা রেখে নতুন বাড়ি বা ভবন করতে হবে। অন্যথায় বাড়ি করার অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী। 

মঙ্গলবার (৯ জুলাই) ব্রাহ্মণবাড়িয়া শহরের বঙ্গবন্ধু স্কয়ারে জেলা প্রশাসন ও বন বিভাগ অয়োজিত ১০ দিনব্যাপী বৃক্ষমেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মেলায় ফলজ, বনজ ও ভেষজসহ বিভিন্ন গাছের ২৬টি স্টল বসেছে। প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

মন্ত্রী বলেন, পৃথিবীকে বসবাসের উপযোগী করতে বৃক্ষরোপণ অন্যতম হাতিয়ার। দেশে এক সময় গাছ কাটার শাসনতন্ত্র ছিল, কিন্তু গাছ লাগানো হতো না। জিয়াউর রহমান তার শাসনামলে ঢাকায় শতবর্ষী প্রচুর সংখ্যক গাছ কেটে ফেলেছিলেন। মূলত জিয়াউর রহমানরা গাছ কাটে ক্ষমতার জন্য আর আওয়ামী লীগ সরকার মানুষের প্রাণ রক্ষায় গাছ লাগায়।

এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বৃক্ষরোপণ কর্মসূচি সফল করতে গাছ লাগানোর জন্য সবার প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ শাখাওয়াত হোসেন, পৌর মেয়র নায়ার কবির, কুমিল্লা সামাজিক বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জিএম মোহাম্মদ কবির, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুশান্ত সাহা।

মাইনুদ্দীন/মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়