ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কুড়িগ্রামে নদ-নদীর পানি বেড়ে আবারও বন্যা পরিস্থিতির অবনতি

কুড়িগ্রাম প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪৭, ১১ জুলাই ২০২৪   আপডেট: ১৩:৪৮, ১১ জুলাই ২০২৪
কুড়িগ্রামে নদ-নদীর পানি বেড়ে আবারও বন্যা পরিস্থিতির অবনতি

ভারী বৃষ্টি ও উজানের ঢলে কুড়িগ্রামে আবারও বাড়তে শুরু করেছে নদ-নদীর পানি। বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে ব্রহ্মপুত্র, ধরলা ও দুধকুমারের পানি। বিপৎসীমা ছুঁই ছুঁই করছে তিস্তার পানিও। এ অবস্থায় চরম বিপাকে পড়েছেন জেলার চরাঞ্চলসহ নিম্নাঞ্চলের বন্যা কবলিত প্রায় দুই লাখ মানুষ। 

এদিকে টানা ১১ দিন ধরে পানিবন্দি থাকায় বন্যা কবলিত এলাকায় তীব্র হয়ে উঠেছে বিশুদ্ধ পানি ও খাবার সংকট। জেলা প্রশাসন থেকে ত্রাণ তৎপরতা অব্যাহত রাখার কথা বলা হলেও তা না পাওয়ার অভিযোগ দুর্গতদের। অনেকে ঘরবাড়ি ছেড়ে আশ্রয় নিয়েছেন উঁচু সড়কে। বন্যা কবলিত এলাকায় গবাদিপশুর তীব্র খাদ্যের সংকট দেখা দিয়েছে। 

সদর উপজেলার যাত্রাপুর ইউনিয়নের ব্রহ্মপুত্রের অববাহিকার ঝুনকার চরের মইনুদ্দিন জানান, প্রায় ১১-১২ দিন ধরে পানিবন্দি হয়ে আছি। বুধবার পর্যন্ত একটু একটু করে পানি নামতে শুরু করেছিলো। কিন্তু গতরাত থেকে আবারও পানি বৃদ্ধি পাচ্ছে। বন্যা দীর্ঘ সময় থাকলে দুর্ভোগ আরও বাড়বে। 

গত দুইদিন ধরে এসব নদ-নদীর পানি বিপৎসীমার ওপর থেকে ধীর গতিতে নামতে শুরু করলেও গত রাত থেকে তা আবার বৃদ্ধি পেতে শুরু করেছে। পানি আরও বাড়তে পারে বলে জানায় পানি উন্নয়ন বোর্ড।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিবুল হাসান জানান, গত ২৪ ঘণ্টায় চিলমারী পয়েন্টে ব্রহ্মপুত্রের পানির ১২ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অন্যদিকে ধরলার পানি সেতু পয়েন্টে ৮ সেন্টিমিটার ও দুধকুমারের পানি পাটেশ্বরী পয়েন্টে বিপৎসীমার ৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫৮ মিলিমিটার। 

কুড়িগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ জানান, কুড়িগ্রামের ধরলা ও দুধকুমারের অববাহিকায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে। আমরা সার্বক্ষণিক জেলার বন্যা পরিস্থিতি নজরে রাখছি। এ পর্যন্ত বন্যা কবলিতদের মাঝে ৫শ ৪২ মেট্রিক টন চাল, ৩২ লাখ ৮৫ হাজার টাকা ও ২৩ হাজার ১শ ২০ প্যাকেট শুকনো খাবারের প্যাকেট বরাদ্দ দেওয়া হয়েছে। এছাড়াও যেখানে যা প্রয়োজন হবে সে ব্যবস্থা নেওয়া হবে।

বাদশাহ্/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়