ঢাকা     শুক্রবার   ১৮ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ২ ১৪৩১

কোটা সংস্কার আন্দোলন

আন্দোলনকারীদের সঙ্গে বেরোবি প্রশাসন ও ছাত্রলীগের ধাক্কাধাক্কি

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ১১ জুলাই ২০২৪   আপডেট: ২০:৫৯, ১১ জুলাই ২০২৪
আন্দোলনকারীদের সঙ্গে বেরোবি প্রশাসন ও ছাত্রলীগের ধাক্কাধাক্কি

বেরোবিতে কোটা সংস্কার আন্দোলনে প্রশাসন ও ছাত্রলীগের বাধা

কোটা সংস্কার আন্দোলনে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারীদের সঙ্গে বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগের ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) বিকেলে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে কোটা বিরোধী একটি মিছিল বের হয়ে ক্যাম্পাস অতিক্রম করার চেষ্টা করলে বাধা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও ছাত্রলীগ। এতে নিমিষেই ছত্রভঙ্গ হয়ে পড়ে আন্দোলনকারীরা। এসময় শান্তিপূর্ণ আন্দোলনে হামলে পড়ার অভিযোগ করে আন্দোলনকারীরা।

আন্দোলনকারীদের মধ্যে আবু সাঈদ ও সামছুর রহমান সুমন জানান, বরাবরের মতো আমরা আজও কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলন করতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমবেত হয়েছিলাম। বিকেল ৫টার দিকে আমাদের শান্তিপূর্ণ মিছিল ক্যাম্পাস চত্বর অতিক্রম করে পার্কে মোড়ের অভিমুখে যেতে চাইলে ছাত্রলীগের ছেলেরা ক্যাম্পাসেই গতিপথ রোধ করে বাধা দেয়। শান্তিপূর্ণভাবে মিছিলটি সমাপ্ত করতে চাইলে তারা আমাদের উপর হামলে পরে। ছাত্রলীগের এমন আচরণের তীব্র নিন্দা জানাই।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি পোমেল বড়ুয়া জানান, শিক্ষার্থীদের আন্দোলনের সাথে আমরাও একমত। তবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারীদের সঙ্গে বহিরাগত কিছু কুচক্রী মহল প্রবেশ করেছে এমন সংবাদ আমরা তাদের মধ্যে থেকে পেয়েছি। তাই বিশ্ববিদ্যালয়ের শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ক্যাম্পাসের মধ্যেই তাদের আন্দোলন সীমাবদ্ধ রাখার আহ্বান করেছি আমরা। তাদের ওপর কোনরূপ হামলে পরার ঘটনা ঘটেনি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শরিফুল ইসলাম বলেন, বিশ্ববিদ্যালয়ের পরিবেশ শান্তিপূর্ণ রাখতে আন্দোলনরত শিক্ষার্থীদের বুঝিয়ে তাদের আন্দোলন ক্যাম্পাসের মধ্যেই সীমাবদ্ধ রাখতে বলা হয়েছিলো। প্রথমে তারা উত্তেজিত হলেও পরবর্তীতে শিক্ষার্থীরা আমাদের কথা মতো আন্দোলনকে ক্যাম্পাসের মধ্যে সীমাবদ্ধ রেখে সমাপ্ত করেছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে শান্ত‌ রাখা এবং কোনপ্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাস জুড়ে নীরব ভূমিকায় ছিলো পুলিশ।

এবিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (অপরাধ) আবু মারুফ হোসেন জানান, কোটা আন্দোলনের নামে আইন-শৃঙ্খলা পরিস্থিতি যাতে কেউ অস্বাভাবিক করতে না পারে, সেজন্য বিশ্ববিদ্যালয়ে শান্তিপূর্ণভাবে অবস্থান করছিল পুলিশ। বর্তমানে বিশ্ববিদ্যালয়ের পরিবেশ শান্ত রয়েছে।

আমিরুল/ফয়সাল

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়