ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

টাঙ্গাইলে কৃত্রিম বন্যা, চরম দুর্ভোগে এলাকাবাসী

টাঙ্গাইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০১, ১১ জুলাই ২০২৪  
টাঙ্গাইলে কৃত্রিম বন্যা, চরম দুর্ভোগে এলাকাবাসী

টাঙ্গাইলের রসুলপুরে খাল ভরাট করে ঘরবাড়ি ও ব্রিজ নিমার্ণের কারণে কৃত্রিম বন্যায় চরম দুর্ভোগ পোহাচ্ছেন এলাকাবাসী। খালের মুখ বন্ধ করে নির্মাণকাজ করায় এখন আর পানি ভাটির দিকে যেতে পারে না। ফলে সৃষ্টি হয় কৃত্রিম বন্যা।

এলাকাবাসী খালের মুখ বের করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বারবার যোগাযোগ করলেও এর কোনো সমাধান হয়নি। এতে দীর্ঘ সাত বছর ধরে দুর্ভোগ পোহাচ্ছেন রসুলপুরসহ আশেপাশের এলাকার কয়েক হাজার মানুষ।

সরেজমিনে দেখা গেছে, রসুলপুর গ্রামের মাঝখান দিয়ে পশ্চিম দিক থেকে পূর্বদিকে একটি খাল প্রবাহিত। খালের উত্তর পাশে রসুলপুর বাছিরন নেছা উচ্চ বিদ্যালয় ও রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, দক্ষিণ পাশে হাটখোলা। খালটি রসুলপুর পুরোনো ব্রিজের নিচ থেকে পূর্ব ও দক্ষিণ দিকে টাঙ্গাইল-ময়মনসিংহ সড়ক ঘেঁষে প্রবাহমান ছিল। খালটির পূর্ব দিকে যে প্রবাহ ছিল, তা কতিপয় অসাধু ব্যক্তি ভরাট করে বাড়িঘর নির্মাণ করেছে। দক্ষিণ দিকের প্রবাহটি ২০১৭ সালে টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু সড়কটি ফোরলেনে রূপান্তরিত করার সময় ভরাট করে ফেলা হয়। ফলে খালের পানি বের হওয়ার পথ বন্ধ হয়ে যায়। এতে বর্ষা এলেই বাধাগ্রস্ত উপচেপড়া পানিতে বাছিরন নেছা উচ্চবিদ্যালয় মাঠ, বিদ্যালয়ের চারদিকের রাস্তাঘাট, হাটখোলা এবং পার্শ্ববর্তী বহু বাড়িঘর ডুবে যায়।

রসুলপুর বাছিরন নেছা উচ্চ বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি রাশেদ রহমান বলেন, এলাকার কিছু অসাধু মানুষের খাল ভরাট করে বাড়িঘর নির্মাণ ও ফোরলেন প্রকল্প কর্তৃক অপরিকল্পিতভাবে খাল ভরাট করে ব্রিজ নির্মাণ করায় এ সমস্যার উদ্ভব ঘটেছে। খালের মুখ বন্ধ না হলে এভাবে কৃত্রিম বন্যা ও দুর্ভোগের সৃষ্টি হতো না। টাঙ্গাইলের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরে খালের মুখ বের করার জন্য পদক্ষেপ নিতে লিখিতভাবে আবেদন করা হয়েছে। আশা করছি তারা এই সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখবেন।

টাঙ্গাইলের জেলা প্রশাসক মো. কায়ছারুল ইসলাম বলেন, আমরা পরীক্ষা করে দেখছি সেখানে কোনো অবৈধ দখলদার আছে কিনা। অবৈধ দখলদার থাকলে সেগুলো উচ্ছেদ করে খালের মুখ বের করার প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কাওছার/ফয়সাল

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়