ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

গোপালগঞ্জে এক রাতে ফুটলো তিনটি রাতের রাণী ‘নাইট কুইন’

গোপালগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৪১, ১৩ জুলাই ২০২৪   আপডেট: ০৯:৫৮, ১৩ জুলাই ২০২৪
গোপালগঞ্জে এক রাতে ফুটলো তিনটি রাতের রাণী ‘নাইট কুইন’

‘নাইট কুইন’ ফুলকে বলা হয় রাতের রাণী। মনোহরিণী সুবাস, স্নিগ্ধ পাপড়ি আর দুধসাদা রঙের এই ফুলটি ফুটে সৌভাগ্যের প্রতীক হিসেবে। একটি ফুলের জন্য অপেক্ষা করতে হয় বছরের পর বছর। দীর্ঘ এক বছর পর দ্বিতীয়বারের মত তিনটি ‘নাইট কুইন’ ফুলের দেখা পেলেন গোপালগঞ্জ শহরের বাসিন্দা সাকায়েত হোসেন দিপু। 

ক্যাকটাস প্রজাতির এই ‘নাইট কুইন’ ফুলকে নিশিপদ্মও বলা হয়ে থাকে। এ ফুল আমেরিকার দক্ষিণাঞ্চল ও মেক্সিকো অঞ্চলের হলেও বাংলাদেশের অনেকের বাড়িতে এ ফুলের দেখা মেলে। 

জানা যায়, গোপালগঞ্জ শহরতলীর বেদগ্রাম দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা সাকায়েত হোসেন দিপু। নানা ধরনের ফুল আর ফলের গাছ দিয়ে বাড়িতে সাজিয়ে তুলেছেন ছোটখাটো একটি বাগান। গত ২০২০ সালে ঢাকা থেকে বিরল প্রজাতির ‘নাইট কুইন’ ফুলের চারা যোগার করে লাগান তিনি। এরপর দীর্ঘ তিন বছর পরিচর্যা করলে ২০২৩ সালে তার গাছে প্রথম একটি মাত্র ‘নাইট কুইন’ ফুল ফোটে। এরপর দীর্ঘ এক বছরের পরিচর্যা শেষে শুক্রবার রাতে তার গাছে আবারও দেখা মেলে ‘নাইট কুইন’ ফুলের। এবার একটি বা দু’টি নয় ফুটেছে তিনটি ফুল।

রাতের শুরুতে একটু একটু করে খোলস ছেড়ে লম্বা ডগার আগায় গোলাকৃতির মত কলি থেকে আস্তে আস্তে পাপড়ি মেলে। এর মাঝখানে পরাগ ছড়ানো সাদা রং-এর পাপড়ি রাত যত গভীর হয় ততই মেলতে থাকে। সুগন্ধও রাতের গভীরতার সাথে বিস্তৃত হতে থাকে। 

‘নাইট কুইন’ যে রাতে নিজেকে মেলে ধরে প্রকৃতির কাছে; সে রাতেই নিজেকে শেষ করেই ঝড়ে যায়। আবার একটি ফুলের জন্য অপেক্ষা করতে হয় বছরের পর বছর। তাই ‘নাইট কুইন’ ফুল ফোটার খবরে সাকায়েত হোসেন দিপুর বাসায় এলাকাবাসীর নানা বয়সের মানুষ ছুটে আসে। বছরে একবার ফোটায় ছবি তোলার পাশাপাশি অনেকেই মোবাইলে সেলফি তুলে ধরে রাখেন স্মৃতি হিসাবে। 

‘নাইট কুইন’ ফুল দেখতে আসা বেদগ্রামের বাসিন্দা সাইফুল ইসলাম বলেন, এ ফুল দেখাটাও ভাগ্যের ব্যাপার। কারণ এটা দেখতে অপেক্ষা করতে হয় বছরের পর পর। তাও আবার একটি রাতের জন্য। এই ফুলের ঘ্রাণ যেন বিমোহিত করে তোলে। 

জেলা শহরের মান্দারতলার বাসিন্দা সজীব বিশ্বাস বলেন, প্রিয়তমার মুখের পর যদি কোনো সৌন্দর্য থেকে থাকে তবে সেটি হলো ‘নাইট কুইন’। এ গাছে তিনটি ফুল দেখলাম, দেখে খুব ভালো লাগছে। এর সৌন্দর্য আর ঘ্রাণের জন্য সবার বাসায় ‘নাইট কুইন’ ফুল লাগানো উচিত। 

ফুল বাগানের মালিক সাকায়েত হোসেন দিপু বলেন, আমি ফুলের গাছটিকে পরিচর্যা করেছি। গত বছর একটি ফুল ফুটেছিলো। এ বছর তিনটি ফুল ফুটলো। ‘নাইট কুইন’ ফুল ফোটায় শুধু আমি না আমার স্ত্রী ও সন্তানরাও খুশি। তবে বেশি ভালো লাগছে এ ফুল ফোটার খবরে আমার বাসায় আসছেন অনেকে। সবার বাসায় এ ফুলটি লাগানো উচিত।

বাদল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়