ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

কোটা আন্দোলনকারীদের ‘ষড়যন্ত্র প্রতিহত’ করতে বিক্ষোভ মিছিল

শরীয়তপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৬, ১৪ জুলাই ২০২৪  
কোটা আন্দোলনকারীদের ‘ষড়যন্ত্র প্রতিহত’ করতে বিক্ষোভ মিছিল

শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের বিক্ষোভ মিছিল

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে দেশে চলমান আন্দোলনের নামে ‘ষড়যন্ত্রকারীদের প্রতিহত’ করতে বিক্ষোভ মিছিল করেছে শরীয়তপুর জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। 

রোববার (১৪ জুলাই) বেলা সাড়ে ১১টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করেন তারা। 

২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশে সরকারি চাকরিতে ৫৬ শতাংশ কোটা প্রচলিত ছিল। এর মধ্যে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা, ১০ শতাংশ নারী কোটা, অনগ্রসর জেলার বাসিন্দাদের জন্য ১০ শতাংশ কোটা, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষদের জন্য ৫ শতাংশ এবং প্রতিবন্ধীদের জন্য ১ শতাংশ পদ সংরক্ষিত ছিল। ওই বছর ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কোটা সংস্কারের দাবিতে বিক্ষোভ হয়। কোটাব্যবস্থার সংস্কার করে ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশে নামিয়ে আনার দাবি জানান আন্দোলনকারীরা। পরে সেই বছরের ৪ অক্টোবর কোটাপদ্ধতি বাতিলবিষয়ক পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এর মাধ্যমে ৪৬ বছর ধরে প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে যে কোটাব্যবস্থা ছিল, তা বাতিল হয়ে যায়। পরে ২০২১ সালে সেই পরিপত্রের মুক্তিযোদ্ধা কোটা বাতিলের অংশটি চ্যালেঞ্জ করে কয়েকজন মুক্তিযোদ্ধার সন্তান উচ্চ আদালতে রিট করেন। সেই রিটের রায়ে গত ৫ জুন পরিপত্রের ওই অংশ অবৈধ ঘোষণা করা হয়। এরপর থেকে চাকরিপ্রত্যাশী সাধারণ শিক্ষার্থীরা মাঠে নেমেছেন। তারা ধারাবাহিকভাবে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

শরীয়তপুরে বিক্ষোভকারীরা জানান, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের নামে ৩০ লাখ শহীদের রক্তে রাঙানো জাতীয় পতাকা পদদলিত করা হচ্ছে। রাজপথে বীর মুক্তিযোদ্ধাদের লাঞ্চিত ও নির্যাতন করা হচ্ছে। আন্দোলনকারীরা স্বাধীন দেশকে অচল করতে জনসাধারণকে জিম্মি করে বিশ্ব দরবারে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্র হিসেবে চিহ্নিত করা ষড়যন্ত্র করছে। বীর মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানরা তা হতে দেবে না। 

উচ্চ আদালতে রায় হওয়া ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখতে সব ধরনের আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ার দিয়েছেন বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড। 

এ সময় উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সভাপতি ফারুক আলম, সহ-সভাপতি শহিদুজ্জামান খান, সাধারণ সম্পাদক দুলাল ছৈয়াল প্রমুখ। 

আকাশ/বকুল 

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়