ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

প্রজনন খামারে ২১ মহিষের মৃত্যু, তদন্ত শুরু

বাগেরহাট প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৭, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১১:৫৯, ১৬ জুলাই ২০২৪
প্রজনন খামারে ২১ মহিষের মৃত্যু, তদন্ত শুরু

বাগেরহাটে অবস্থিত দেশের একমাত্র মহিষ প্রজনন ও উন্নয়ন খামারের ২১টি বাচ্চা মহিষের মৃত্যুর ঘটনায় তদন্ত শুরু হয়েছে। সোমবার (১৫ জুলাই) তিন সদস্যের তদন্ত কমিটি তদন্ত কাজ শুরু করেছেন। ৭ কর্ম দিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে জমা দেওয়ার কথা রয়েছে। 

প্রাণিসম্পদ অধিদপ্তরের খুলনা বিভাগীয় পরিচালক ও তদন্ত কমিটির প্রধান ডা. নুরুল্লাহ মো. আহসান বলেন, ২০২৩ সালে ভারত থেকে ৩ দফায় ১৪৯টি পূর্ণবয়স্ক মহিষ ও ১২০টি বাচ্চা মহিষ আনা হয় বাগেরহাট মহিষ প্রজনন ও উন্নয়ন খামারে। এরপর বিভিন্ন সময় খামারে থাকা ২১টি বাচ্চা মহিষ মারা যায়। এর মধ্যে ১০টি ভারত থেকে আনা ও ১১টি খামারে উৎপাদিত বাচ্চা মহিষ। 

তিনি আরও বলেন, কি কারণে মহিষের বাচ্চাগুলো মারা যায়, সে বিষয়ে জানতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ খামারের সিনিয়র সহকারী পরিচালককে চিঠি দেয়। চিঠির উত্তর সন্তোষজনক না হওয়ায় তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সদস্যদের নিয়ে সরেজমিনে খামার পরিদর্শন করা হয়েছে। এ সময় খামারের কর্মচারীদের লিখিত বক্তব্য গ্রহণ করা হয় এবং মাটি চাপা দেওয়া স্থান খুঁড়ে মহিষের বাচ্চার হাড়গোড় দেখা হয়। 

তিনি আরও বলেন, আমরা বেশ কয়েকটি দেহাবশেষের পর্যবেক্ষণ করেছি। খামারে মৃত্যুর কারণ সম্পর্কে সকল তথ্য-উপাত্ত সংগ্রহ করে ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিল করা হবে। বর্তমানে বাগেরহাটের ফকিরহাটে মহিষ প্রজনন ও উন্নয়ন খামারে ৪৭০টি মহিষ রয়েছে।

শহিদুল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়