ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল খুলনা, মহাসড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, খুলনা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৭, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১৫:০৬, ১৬ জুলাই ২০২৪
শিক্ষার্থীদের আন্দোলনে উত্তাল খুলনা, মহাসড়ক অবরোধ

কোটা সংস্কার ও আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদে ফুসে উঠেছে খুলনার বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা। এ সময় তারা খুলনা-যশোর মহাসড়ক অবরোধ করেন।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় অবরোধে অংশ নিয়েছেন বিএল কলেজ, হাজী মুহাম্মদ মুহসীন কলেজসহ বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। এ সময় তারা বিভিন্ন কোটাবিরোধী স্লোগান দিতে থাকেন। শিক্ষার্থীদের অবরোধের কারণে যানজটের সৃষ্টি হয়। 

দেড় ঘণ্টা অবরোধ শেষে বেলা পৌনে ১২টার দিকে নতুন রাস্তা মোড় থেকে মিছিল নিয়ে শিববাড়ি মোড়ের উদ্দেশ্যে রওনা দেন শিক্ষার্থীরা। প্রায় ৬ কিলোমিটার হেঁটে মিছিল করেন শিক্ষার্থীরা। মিছিল শেষে বেলা ১টার দিকে শিববাড়ি মোড়ে আবারও সড়ক অবরোধ করেন তারা।

এ সময় আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, আমরা যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন করছিলাম। রাষ্ট্রের যাদের কাছে আমাদের দাবি তারাই যদি আমাদের সাথে এমন আচরণ করেন তাহলে আমরা যাব কোথায়? এছাড়াও দেশের বিভিন্ন স্থানে সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা চালানো হয়েছে। এই ন্যক্কারজনক হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। হামলায় আমাদের অনেক ভাই ও বোনেরা আহত হয়েছে৷ তাদের রক্ত ঝরেছে। এ ঘটনায় বিচারের দাবি জানাই। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমাদের আন্দোলন চলবে। দাবি আদায় করেই আমরা ঘরে ফিরবো। 

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী বলেন, কোটা প্রথার সংস্কার আমাদের একান্ত দাবি। বর্তমান কোটা ব্যবস্থা যোগ্য ও মেধাবীদের উপর অবিচার করছে। আমরা যোগ্যতার ভিত্তিতে আমাদের স্থান পেতে চাই। আমাদের দাবি হলো, কোটা প্রথার পুনর্বিবেচনা ও সংস্কার করা হোক, যাতে মেধাবীদের ন্যায্য অধিকার নিশ্চিত হয়। আমরা দেশের উন্নতির জন্য মেধাবীদের সঠিক মূল্যায়ন চাই। এবং একই সাথে পুলিশ ও বিভিন্ন রাজনৈতিক সংগঠনের যে সহিংসতা ছাত্রদের উপর চলছে এর সুষ্ঠু তদন্ত চাই।

বিএল কলেজের শিক্ষার্থী রিয়াদ হোসেন বলেন, স্বাধীন বাংলাদেশে বৈষম্যের কোনো ঠাঁই নেই। এই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে। এ ঘটনার সুষ্ঠু বিচার চাই। আমরা চাই কোটা সংস্কার করে আমাদের দাবি মেনে নিক। তাহলে আমরা বাড়ি ফিরে যাব। 

এর আগে সোমবার মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের গেটে ছাত্রলীগের শ্লোগান শুনতে পেয়ে প্রতিবাদে শিক্ষার্থীরা হল থেকে বেরিয়ে জিরো পয়েন্ট মোড় পর্যন্ত মিছিল নিয়ে যেতে দেখা যায়।

নুরুজ্জামান/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়