ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

রাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভ, বঙ্গবন্ধু হলে ভাঙচুর

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১৬ জুলাই ২০২৪   আপডেট: ১৮:২২, ১৬ জুলাই ২০২৪
রাবিতে আন্দোলনকারীদের বিক্ষোভ, বঙ্গবন্ধু হলে ভাঙচুর

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবি এবং সারা দেশে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগ ও পুলিশের হামলার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আন্দোলনকারীরা বিক্ষোভ করছেন। 

বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে ছাত্রলীগের অবস্থান জানতে পেরে আন্দোলনকারীরা বিক্ষোভ মিছিল নিয়ে সেখানে যান। একপর্যায়ে তারা বঙ্গবন্ধু হলের হলের গেট ও জানালা ভাঙচুর করেন। এছাড়া কয়েকটি মোটরসাইকেলে আগুন লাগিয়ে দেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। তবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির কোনো ক্ষতি করেননি শিক্ষার্থীরা। 

মঙ্গলবার (১৬ জুলাই) বেলা সাড়ে তিনটার দিকে এই ঘটনা ঘটে। এর আগে বিকেল পৌনে তিনটার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। 

মিছিলটি ঢাকা-রাজশাহী মহাসড়ক হয়ে প্রধান ফটক ভেঙে প্যারিস রোডে যায়। সেখান থেকে মিছিলটি বিভিন্ন আবাসিক হলের সামনে দিয়ে প্রদক্ষিণ করে। এর মধ্যে ছড়িয়ে পড়ে ছাত্রলীগের নেতা-কর্মীরা কয়েকটি হলের গেটে তালা দিয়েছেন। 

বিকেল ৩টা ৫০ মিনিটের দিকে এই প্রতিবেদন লেখার সময় প্যারিস রোডে উপাচার্য ভবনের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন চলমান ছিল। 

বিক্ষোভ মিছিলে শিক্ষার্থীরা ‘কোটা না মেধা, মেধা মেধা’; ‘অ্যাকশন অ্যাকশন, ডাইরেক্ট অ্যাকশন’; ‘পুলিশ দিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না’; ‘লড়াই হবে সেখানে, বাঁধা আসবে যেখানে’; ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’ ইত্যাদি স্লোগান দেন। বিক্ষোভ চলাকালে শিক্ষার্থীদের হাতে লাঠিসোটা ও বাঁশ দেখা গেছে।

এদিকে আজ সকাল সাড়ে ১১টা থেকেই ছাত্রলীগের নেতা-কর্মীরা বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বরে অবস্থান নেন। এছাড়াও তারা মোটরসাইকেল নিয়ে বিভিন্ন আবাসিক হলের সামনে দিয়ে মহড়া দেন। দলবেঁধে বেশ কয়েকজনকে কয়েকটি হলের আশেপাশে অবস্থান নিতে দেখা গেছে। সকাল থেকেই পরিস্থিতি থমথমে ছিল। তবে শিক্ষার্থীদের মিছিল শুরু হলে ক্যাম্পাসে ছাত্রলীগের কোনো নেতা-কর্মীকে অবস্থান নিতে দেখা যায়নি।

কেয়া/সনি

ঘটনাপ্রবাহ

সর্বশেষ

পাঠকপ্রিয়