ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট, নষ্ট হচ্ছে আধুনিক যন্ত্র

অলোক সাহা, ঝালকাঠি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩০, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১০:৩৬, ১৮ জুলাই ২০২৪
নলছিটি স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সংকট, নষ্ট হচ্ছে আধুনিক যন্ত্র

চিকিৎসক সংকটে ঝালকাঠির নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবা ব্যাহত হচ্ছে। সার্জারি চিকিৎসক না থাকায় দীর্ঘদিন বন্ধ রয়েছে অপারেশন কার্যক্রম। আধুনিক যন্ত্রপাতিগুলোও নষ্ট হয়ে যাচ্ছে।

অন্যদিকে মাত্র ৪ জন চিকিৎসক দিয়ে স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম চলছে। এর থেকেও ৩ জনকে অন্য হাসপাতালে সংযুক্তিতে দেওয়া হতে পারে বলে জানা গেছে। এটা করা হলে এই স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম আরও ভেঙে পড়বে।

নলছিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হাসপাতালটি ৫০ শয্যার। উপজেলা দশটি ইউনিয়ন ও একটি পৌরসভার জনগণের স্বাস্থ্যসেবায় প্রধান ভরসাই এ হাসপাতাল। কিন্তু চিকিৎসক সংকটে হাসপাতালে মিলছে না কাঙ্ক্ষিত সেবা। সিজারসহ অন্যান্য অপারেশনের জন্য রোগীদের ছুটতে হচ্ছে ঝালকাঠি সদর হাসপাতাল ও বরিশাল শের-ই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে। ফলে এসব রোগীদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হচ্ছে। 

এ উপজেলা থেকে জেলা সদরে আসতে নৌপথ ব্যবহার করতে হয়। দিনের বেলা ভোগান্তি নিয়ে রোগী আনা-নেওয়া করা হলেও রাতের বেলায় জেলা সদরে আসার কোনো ব্যবস্থা নেই। নলছিটি থেকে বরিশালের দূরত্ব বেশি হওয়ায় সেখানে যেতেও অনেক খরচ ও  সময় লেগে যায়। এতে উপজেলার  মানুষ চরম ঝুঁকিতে আছেন।

হাসপাতালে সেবা নিতে আসা একাধিক রোগী ও স্বজনরা জানান, হাসপাতালে চিকিৎসক না থাকায় অনেক  সমস্যায় পড়তে হচ্ছে। ক্লিনিক বা বরিশাল হাসপাতালে ছুটতে হচ্ছে। এতে বাড়তি অর্থ খরচ হচ্ছে। তাছাড়া হাসপাতালে দীর্ঘদিন ধরে অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। 

নলছিটি উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. শিউলি পারভীন জানান, হাসপাতালে সব ধরনের সেবার ব্যবস্থা আছে। এসব ধরে রাখতে পর্যাপ্ত চিকিৎসক দরকার। আর সবচেয়ে বড় সমস্যা হলো সার্জারি চিকিৎসক না থাকায় অপারেশন কার্যক্রম বন্ধ রয়েছে। মাত্র ৪ জন চিকিৎসক দিয়ে এতগুলো বিভাগ চালানো কষ্টকর। এ থেকেও ৩ জন সংযুক্তিতে চলে গেলে খুব সমস্যায় পড়তে হবে। 

তিনি বলেন, আশা করি দ্রুত এটার সমাধান হবে।

/টিপু/


সর্বশেষ

পাঠকপ্রিয়