ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

সাভারে পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষে শিক্ষার্থীর মৃত্যু

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৩, ১৮ জুলাই ২০২৪   আপডেট: ১৮:১৮, ১৮ জুলাই ২০২৪
সাভারে পুলিশ-আন্দোলনকারী সংঘর্ষে শিক্ষার্থীর মৃত্যু

কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউনের’ মধ্যে ঢাকার সাভারে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে শাইখ আশহাবুল ইয়ামিন (২৪) নামে এক শিক্ষার্থী নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (১৮ জুলাই) দুপুরের দিকে উপজেলার সাভার বাজার বাসস্ট্যান্ড এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। 

নিহত শাইখ আশহাবুল ইয়ামিন মিরপুরের এম আইএসটির কম্পিউটার সায়েন্সের শিক্ষার্থী ছিলেন। এ সময় আরও ১৫ থেকে ২০ জন আহত হয়েছেন। তাদের সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ইয়ামিনের বাবা মো. মহিউদ্দিন জানান, তারা সাভারের ব্যাংক টাউন এলাকায় থাকেন। বৃহস্পতিবার ইয়ামিন ব্যাংক টাউন এলাকায় নামাজ পড়ে বাজার বাস স্ট্যান্ডে আন্দোলন দেখতে গিয়েছিলো। কোটা সংস্কারের আন্দোলকারী শিক্ষার্থীদের ডাকা ‘কমপ্লিট শাটডাউনের’ মধ্যে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হচ্ছিলো। সংঘর্ষের সময় পুলিশের ছোড়া রাবার বুলেটের আঘাতে ছেলের মৃত্যু হয়।

সাভারের বেসরকারি এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ইনচার্জ মো. ইউসুফ বলেন, ‘তার বুকের মধ্যে অনেক গুলা গুলি (ছররা গুলি) লেগেছে। আনুমানিক ৩টার দিকে তাকে মৃত অবস্থায় হাসপাতালে আনা হয়েছিলো।’ 

ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপস ও ট্রাফিক, উত্তর বিভাগ) পুলিশ সুপার পদে পদোন্নতি প্রাপ্ত মো. আব্দুল্লাহিল কাফী বলেন, ‘সকলের জানমাল রক্ষায় দিনরাত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করে যাচ্ছেন। সাভারে কারো মৃত্যুর বিষয়টি এখনো জানা হয়নি।’ 

প্রসঙ্গত, আজ বৃহস্পতিবার সকাল ১০টার দিকে সাভার থানাস্ট্যান্ড এলাকার বিভিন্ন স্থানে জড়ো হয় কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা। পরে তারা জোটবদ্ধ হয়ে সাভার বাসস্ট্যান্ড সংলগ্ন পাকিজা বাসস্ট্যান্ডে জড়ো হন। বেলা ১২টার দিকে ওই এলাকায় উপস্থিত পুলিশ সদস্যের সঙ্গে পাল্টাপাল্টি ধাওয়া হয় আন্দোলনকারীদের। একপর্যায়ে আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশও তাদের লক্ষ্য করে টিয়ার শেল, রাবার বুলেট নিক্ষেপ করে। 

আন্দোলকারী ছত্রভঙ্গ হয়ে আশপাশের বিভিন্ন গলিতে ঢুকে পড়েন। সেখান থেকে পুনরায় দলবদ্ধ হয়ে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশও টিয়ার শেল, রাবার বুলেট নিক্ষেপ করতে থাকে। 

এদিকে বিক্ষুব্ধ আন্দোলনকারীরা সাভার বাসস্ট্যান্ড এলাকার উভয় পাশের অন্তত দুটি পুলিশবক্স ভাঙচুর করেন। এছাড়া থানাস্ট্যান্ড থেকে রেডিও কলোনি পর্যন্ত ঢাকা-আরিচা মহাসড়কের এ অংশটির আশপাশের বিপণিবিতানসহ অন্তত ১৫-২০টি দোকানের কাচ ভাংচুর করা হয়। অনেকে দোকান বন্ধ করে আগেই চলে যান। সংঘর্ষের সময় স্থানীয় অনেকেই আন্দোলনকারীদের সঙ্গে যুক্ত হন। সংঘর্ষের সময় বেশ কয়েকজন আহত হন।

সাব্বির/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়