ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

গাজীপুরে পরিস্থিতি স্বাভাবিক হলেও আতঙ্ক কাটেনি 

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৫, ২৪ জুলাই ২০২৪   আপডেট: ১৭:০৮, ২৪ জুলাই ২০২৪
গাজীপুরে পরিস্থিতি স্বাভাবিক হলেও আতঙ্ক কাটেনি 

গাজীপুর মহানগরীর বিভিন্ন এলাকায় পুলিশ, বিজিবি ও সেনাবাহিনীর সদস্যদের যৌথ টহল চলছে।

কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন ঘিরে দুর্বৃত্তদের হামালায় ক্ষতিগ্রস্ত হয়েছে গাজীপুরের বিভিন্ন স্থাপনা। তবে পরিস্থিতি গত দুইদিনে অনেকটা স্বাভাবিক হলেও জনমনে কাটেনি আতঙ্ক। এখনও পুরোপুরি স্বাভাবিক হয়নি যান চলাচল। 

ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক ঘুরে দেখা যায়, চিরচেনা সেই চিত্র নেই। তবে কিছু কিছু লোকাল পরিবহন চলছে। জরুরি প্রয়োজনে যারা বের হচ্ছেন তাদের প্রধান অবলম্বন আটোরিকশা। নিরাপত্তার স্বার্থে মহাসড়কের বিভিন্ন পয়েন্টে বসেছে পুলিশের চেকপোস্ট। তারা সবাইকে তল্লাশি করে নিরাপত্তা নিশ্চিত করছেন। 

গাজীপুরে কোটা সংস্কার আন্দোলনের উত্তাপ ছড়ায় গত ১৮ জুলাই থেকে। তবে সেই আন্দোলন সহিংসতায় রূপ নেয় ১৯ জুলাই দুপুরের পর থেকে। গাজীপুর শহরের শিববাড়ি, বাসস্ট্যান্ড, নেয়ামত সড়ক, ডুয়েট, চন্দনা চৌরাস্তা, গাছা, বোর্ডবাজার, বড়বাড়ি, টঙ্গী এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনকারী ও দুর্বৃত্তদের ব্যাপক সংঘর্ষ হয়। টানা দুইদিন সংঘর্ষে রণক্ষেত্র হয়ে ওঠে পুরো এলাকা, ঘটে প্রাণহানি। আগুন দেওয়া হয় ৪টা পুলিশ বক্স, পুড়িয়ে দেওয়া হয় অর্ধশত গাড়ি। হামলা করা হয় সড়ক ভবন, ডেসকো, থানাসহ সরকারী অনেক স্থাপনায়। তবে গত সোমবার হতে গাজীপুরের কোথাও নতুন করে হামালা বা সংঘর্ষের কোনো ঘটনা ঘটেনি। 

স্থানীয় অনেকের সাথে কথা বলে জানা যায়, যারা আন্দোলনের নামে সহিংসতা করেছে তাদের মধ্যে বেশিরভাগ বাস্তুহারা। অল্প কিছু টাকার জন্য তারা ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছেন। এসব কাজ শিক্ষার্থীদের পক্ষে করা সম্ভব না। 

এদিকে এসব ঘটনায় গাজীপুর মেট্রোপলিটন সদর, গাছা, বাসন, কোনাবাড়ি, কাশিমপুর, টঙ্গী পূর্ব ও পশ্চিম থানায় মোট ২৮টি মামলা দায়ের হয়েছে। এসব মামলায় ৫ শতাধিক নামিয় ও প্রায় ১৫ হাজার অজ্ঞাত জনকে আসামি করা হয়েছে। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে গ্রেপ্তার করা হয়েছে ৬৮ জনকে। 

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মাহবুব আলম জানান, গত ২৪ ঘণ্টায় ২৮ মামলায় মোট ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এছাড়াও সব ধরণের নাশকতা এড়াতে আসামি গ্রেপ্তারের অভিযান চলমান রয়েছে।

রেজাউল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়