ঢাকা     রোববার   ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৪ ১৪৩১

নড়াইলে সরকারি খালে পানির গতিপথ বন্ধ করে বাঁধ নির্মাণ 

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৭, ২৭ জুলাই ২০২৪   আপডেট: ১৩:২৫, ২৭ জুলাই ২০২৪
নড়াইলে সরকারি খালে পানির গতিপথ বন্ধ করে বাঁধ নির্মাণ 

নড়াইলের কালিয়া পৌরসভার গোবিন্দ নগর গ্রামের ভক্তডাঙ্গা বিলের মধ্যবর্তী সরকারি খুলনা-কালিয়া ওয়াবদা বড় খালের পানি প্রবাহের পথ বন্ধ করে প্রভাবশালীরা বাঁধ নির্মাণ করেছে বলে অভিযোগ উঠেছে। এর সঙ্গে ঘের মালিক শিব বর্মণ জড়িত বলে স্থানীয়দের অভিযোগ।

শনিবার (২৭ জুলাই) সকালে স্থানীয় লোকজন জানান, গোবিন্দ নগর গ্রামের ঘের মালিক শিব কুমার বর্মণ এলাকার কিছু প্রভাবশালীদের হাতে রেখে প্রায় এক বছর নিজের সুবিধা মতো খালের ওপর বাঁধ দিয়ে পানি প্রবাহ বন্ধ করে রেখেছেন। এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে এলাকার প্রান্তিক চাষিরা। তারা দ্রুত খালের বাঁধ অপসারণ করে উন্মুক্ত করার দাবি জানিয়েছেন। 

নাম প্রকাশে অনিচ্ছুক অনেকে জানান, খালের পানিপথ বন্ধ করে বাঁধ দেওয়ার কারণে ফসলী জমির জন্য পর্যাপ্ত পানি সরবরাহ করতে না পারায় অর্থনৈতিকভাবে চরম ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকরা। 

সরকারি খালে বাঁধ দেওয়ার বিষয়ে জানতে চাইলে ঘের মালিক শিব কুমার বর্মণ বলেন, এ ব্যাপারে আমাকে কেউ কিছু বলেননি। তবে এখন অভিযোগ আসায় বাঁধটি ছেড়ে বা কেটে দেওয়া হবে। 

কালিয়া উপজেলা নির্বাহী অফিসার রুনু সাহা বলেন, সরকারি খাল সর্ব সাধারণের জন্য উন্মুক্ত থাকবে। কারও ব্যক্তিস্বার্থে খালে বাঁধ দেওয়ার কোনো সুযোগ নেই। এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও মৎস্য অফিসারকে সরেজমিনে গিয়ে বিধি মোতাবেক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

শরিফুল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়