ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

দেশব্যাপী শিক্ষার্থীদের ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ৭ আগস্ট ২০২৪   আপডেট: ২২:৩৪, ৭ আগস্ট ২০২৪
দেশব্যাপী শিক্ষার্থীদের ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা কার্যক্রম

চট্টগ্রাম নগরীর সড়কে যানজট নিরসনে কাজ করছেন এক স্কাউট সদস্য

দেশব্যাপী সাধারণ শিক্ষার্থীরা সড়কে ট্রাফিক নিয়ন্ত্রণ ও পরিচ্ছন্নতা কাজ করছেন। কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে দেশব্যাপী ভাঙচুর, অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিভিন্ন স্থানে থানায় হামলার মাধ্যমে পুলিশ নিহতের ঘটনা ঘটেছে। বর্তমানে দেশের কোথাও ট্রাফিক পুলিশের কার্যক্রম বিদ্যমান নেই। এই পরিস্থিতিতে সড়কের যান চলাচল নির্বিঘ্ন রাখতে সাধারণ শিক্ষার্থীরা সড়কে ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করছেন। পাশাপাশি তারা সড়ক ও এর আশপাশে জমে থাকা ময়লা আবর্জনাও পরিষ্কার করছেন। বিষয়টি বিভিন্ন মহলে প্রসংশিত হয়েছে।

বুধবার (৭ আগস্ট) সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শিক্ষার্থীদের এই কার্যক্রম পরিচালনা করতে দেখা গেছে। 

চট্টগ্রাম: নগরীর বহদ্দার হাট, মুরাদপুর, দুই নম্বর গেইট, জিইসি, আগ্রাবাদ, চকবাজার, দেওয়ান হাট, ইপিজেড, বন্দর ও কাজির দেউড়িতে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করতে দেখা গেছে বিভিন্ন স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত তাদের এই দায়িত্ব পালন করতে দেখা যায়। পাশাপাশি অনেক ছাত্রছাত্রী সড়ক পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজও করছেন। সড়কের কোথাও এক টুকরা কাগজও পরে থাকতে দেখা যায়নি। 

আরো পড়ুন:

শরীয়তপুর: শরীয়তপুর পৌরসভার মনোহর বাজার থেকে সড়ক পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেন কয়েক’শ শিক্ষার্থী। তারা বাঁশের ঝুড়ি, চটের বস্তা নিয়ে সদর হাসপাতাল এলাকা হয়ে প্রেমতলা পর্যন্ত আড়াই কিলোমিটার সড়কের আবর্জনা পরিষ্কার করেন।

এদিকে, সড়কে যানবাহনের শৃঙ্খলা ফেরাতে রোদ-বৃষ্টির মধ্যে কাজ করছে শিক্ষার্থীরা। এ সময় স্কাউট সদস্যরাও অংশ নেন। শিক্ষার্থীরা মোটরসাইকেল চালকদের মাথায় হেলমেট পরার ব্যাপারেও সচেতন করেন।

পঞ্চগড়: বুধবার সকাল থেকে জেলা শহরের শেরে বাংলা পার্ক এলাকায় ট্রাফিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আনসার সদস্যদের সহযোগিতা করতে দেখা গেছে পঞ্চগড় মকবুলার রহমান সরকারি কলেজের বিএনসিসি সদস্যদের। দুপুরের দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণে আনসার ও বিএনসিসি সদস্যদের সহযোগিতা করতে শুরু করেন। তারা মোটরসাইকেল আরোহীদের হেলমেট ব্যবহার ও আইন মেনে গাড়ি চালানোর পরামর্শ দেন।

পাবনা: পাবনা শহরে বিভিন্ন মোড়ে ট্রাফিক পুলিশের দায়িত্ব পালন করছেন স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীরা। আজ সকাল থেকে ইয়েলো ল্যাম্প নামের স্বেচ্ছাসেবী সংগঠনের ২৪ জন সদস্য যানজট নিরসনে কাজ করেন।

সাতক্ষীরা: শহরের খুলনা রোড মোড়, পাকাপোল মোড়, জজকোর্ট মোড়, সদর হাসপাতাল মোড়, এসপি বাংলো মোড়, বড় বাজার সড়কসহ কয়েকটি জনগুরুত্বপূর্ণ এলাকায় সড়কের যানজট নিরসনে কাজ করতে দেখা যায় শিক্ষার্থীদের। এসময় শিক্ষার্থীদের একটি গ্রুপকে বিভিন্ন এলাকার সড়কে জমে থাকা বর্জ্য পরিষ্কার করেছেন। 

টাঙ্গাইল: বুধবার সকাল থেকে টাঙ্গাইল শহরের যানজট নিরসনে কাজ করেন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। ট্রাফিক পুলিশ সদস্যরা যে নিয়মগুলো যানবাহন চালকদের মানাতে পারেনি সেই নিয়মই গাড়ি চালকদের মানতে বাধ্য করেছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা শহরের প্রতিটি মোড়ে মোড়ে দাঁড়িয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করেন। একদল শিক্ষার্থীকে এসময় ট্রাফিক নিয়ন্ত্রণে নিয়োজিত শিক্ষাথীদের ওপর নজরদারি রাখতে দেখা গেছে। যানবাহন যাতে নির্বিঘ্নে চলতে পারে সেজন্য অন্য একটি দল মাইক ব্যবহার করেছে নির্দেশনা দিতে।

কুড়িগ্রাম: আজ সকাল থেকে শিক্ষার্থীরা কুড়িগ্রাম জেলা শহরের শপলা চত্বর, কলেজ মোড়, ঘোষপাড়া, দাদা মোড়, ত্রিমোহনীসহ গুরুত্বপূর্ণ এলাকায় যানবাহন নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছেন। ফলে যানজটের ভোগান্তি কমেছে। তারা জেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে জেলা শহরের দাদামোড় পর্যন্ত এবং কলেজ মোড়, জজকোর্ট মোড় থেকে ভোকেশনাল মোড়ে পর্যন্ত জমে থাকা আবর্জনা পরিষ্কারের কাজও করছেন।

লক্ষ্মীপুর: শহরের চকবাজার, উত্তর তেমুহনী (শহীদ আফনান চত্বর), দক্ষিণ তেমুহনী (শহীদ মাসরুর চত্বর), ঝুমুরসহ (বৈষম্য বিরোধী আন্দোলন চত্বর) বিভিন্ন এলাকায় শিক্ষার্থীরা ট্রাফিক ব্যবস্থা নিয়ন্ত্রণ করতে দেখা যায়।

কেরাণীগঞ্জ: কদমতলী গোল চত্বরসহ কেরানীগঞ্জের কয়েকটি এলাকার সড়কে যানবাহন পরিচালনা দায়িত্ব পালন করছেন শিক্ষার্থীরা। তারা জানান, যতদিন পর্যন্ত দেশের শান্তিশৃঙ্খলা ফিরে না আসবে ততদিন পর্যন্ত তারা স্বেচ্ছায় এই দায়িত্ব পালন করে যাবেন। 

ঝিনাইদহ: শহরের পায়রা চত্বর, শহীদ মিনার, প্রেরণা একাত্তর চত্বর, হামদহ, আরাপপুরের ঝিনুক চত্বরসহ কয়েকটি এলাকায় সড়ক পরিষ্কার করছেন শিক্ষার্থীরা। এই কর্মসূচিতে অংশ নিয়েছে বিভিন্ন স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ অনেক স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা। 

গাজীপুর: গাজীপুর শহরের জয়দেবপুর সড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, কোনাবাড়ি, কালিয়াকৈর, মাওনা এলাকায় যানজট নিরসনে কার্যক্রম পরিচালনা করছেন শিক্ষার্থীরা। পাশাপাশি তারা ঝাড়ু দিয়ে মহাসড়ক পরিষ্কার কর ময়লা-আবর্জনা বস্তায় ভরে নির্দিষ্ট ডাম্পিং এলাকায় নিয়ে ফেলছেন। এসময় তাদের পানি ও শুকনো খাবার দিয়ে সহযোগিতা করেছেন সাধারণ মানুষ।

কুষ্টিয়া: শিক্ষার্থীরা মজমপুর গেট এলাকা থেকে তাদের কার্যক্রম শুরু করেন। একইসঙ্গে শহরের ট্রাফিক ব্যবস্থাও নিয়ন্ত্রণ করছেন তারা। শিক্ষার্থীদের এমন উদ্যোগের প্রশংসা করেছেন সবাই।

নেত্রকোণা: বুধবার সকাল থেকে নেত্রকোনা জেলা শহরে যেখানে-সেখানে থামতে পারিনি কোনো গাড়ি। দাঁড়াতে হচ্ছে নির্দিষ্ট স্থানে। উল্টো পথে চলার কোনো সুযোগ ছিল না। লাইন ভেঙে তাড়াহুড়া করে সামনে যাওয়ার তাড়া ছিল না গাড়ি চালকদের। পথচারীরাও রাস্তা পার হয়েছেন মিয়ম মেনে। এসব কাজের তদারক করছিলেন নেত্রকোণার বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থী এবং স্বেচ্ছাসেবকেরা। শহরের বিভিন্ন জায়গায় সড়কে ডিভাইডার বসিয়ে যানজট নিয়ন্ত্রণ করেছেন তারা।

রেজাউল, সাইফুল, নাঈম, শাহীন, শাহীন, কাওছার, বাদশাহ, জাহাঙ্গীর, শিপন, রেজাউল, কাঞ্চন, দেলোয়ার /মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়