ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

আবর্জনা সরানোর কাজ বন্ধ, দুর্ভোগে মৌলভীবাজার পৌরবাসী

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ৯ আগস্ট ২০২৪  
আবর্জনা সরানোর কাজ বন্ধ, দুর্ভোগে মৌলভীবাজার পৌরবাসী

মৌলভীবাজার পৌর শহরের একটি সড়কের পাশে জমে থাকা আবর্জনা

বাড়ি ও সড়কের পাশে থাকা আবর্জনা সরিয়ে নেওয়ার কাজ বন্ধ রয়েছে মৌলভীবাজার পৌর শহরে। নিরাপত্তা জনিত কারণে গত সোমবার থেকে পরিচ্ছন্নতা কর্মীরা কাজ বন্ধ রাখায় বিভিন্ন ধরনের বর্জ্যের দুর্গন্ধে দুর্ভোগ পোহাতে হচ্ছে শহরবাসীকে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন। তারা জানান, গত দুই দিন ধরে শিক্ষার্থীদের সহযোগিতায় শহরের কিছু এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চাললেও তা যথেষ্ট নয়।

এদিকে, সংশ্লিষ্ট কৃর্তপক্ষ জানিয়েছে, শনিবার (১০ আগস্ট) থেকে পরিচ্ছন্নতা কর্মীরা পুনরায় কাজ করতে শুরু করবেন।

স্থানীয় বাসিন্দারা জানান, আন্দোলনের কারণে গত সোমবার থেকে আবর্জনা নিতে আসছেন না পৌরসভার পরিচ্ছন্নতা কর্মীরা। ফলে শহরের বাসা-বাড়ির ময়লার ঝুড়ি এবং সড়কের পাশে থাকা ডাস্টবিনগুলো বর্জ্যের ভাগাড়ে পরিণত হয়েছে। সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। পাশাপাশি আবর্জনা থেকে পোকা জন্ম নিচ্ছে।

আরো পড়ুন:

পূর্ব গীর্জা পাড়ার বাসিন্দা রহিমা রিয়া বলেন, ‘বাসা থেকে ময়লা নিতে আসছেন না পরিচ্ছন্নতা কর্মীরা। ফলে জমে থাকা ময়লায় পোকা জন্ম নিচ্ছে। যা সারা বাসায় ছড়িয়ে পড়ছে। আবর্জনার দুর্গন্ধে বাসায় থাকাও কষ্ট হয়ে যাচ্ছে। সড়কের পাশে থাকা আবর্জনা থেকেও গন্ধ ছড়াচ্ছে।’

পৌর শহরের বাসিন্দা মামুনুর রশিদ মহসিন বলেন, শহরের কুসুমবাগ, পশ্চিমবাজার, শমসেরনগর রোডসহ প্রায় প্রতিটি এলাকার ডাস্টবিনে ময়লা জমে আছে। যা থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। পথচারীরা নাক চেপে ধরে যাতায়াত করছেন। দীর্ঘদিন ময়লা পরিষ্কার না করায় পরিবেশও দূষিত হচ্ছে।

মৌলভীবাজার সরকারি কলেজের ছাত্র হোসাইন আহমেদ জানান, তারা গত বুধবার থেকে পৌরসভার দুটি গাড়ি নিয়ে কোর্ট এলাকা, শ্রীমঙ্গল রোড ও চৌমুহনা এলাকায় জমে থাকা আবর্জনা পরিষ্কার করছেন। 

মৌলভীবাজার পৌরসভায় পরিচ্ছন্নতা কাজে নিয়োজিত ফারুক আহমেদ বলেন, নিরাপত্তা জনিত কারণে তারা বের হতে পারেছেন না। গত দুইদিন ধরে ছাত্রদের মাধ্যমে পৌরসভার দুটি আবর্জনা পরিষ্কারের গাড়ি বের হয়েছে। তবে, পুরো শহরে যাওয়া সম্ভব হয়নি তাদের পক্ষে। আগামীকাল শনিবার থেকে পরিচ্ছন্নতা কর্মীরা পুরোদমে কাজ শুরু করবেন। 

মৌলভীবাজার পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা আব্দুল মতিন বলেন, ‘গত সোমবার থেকে নিরাপত্তাহীনতার কারণে কর্মচারীরা কাজে আসছেন না। আবর্জনা পরিষ্কারের গাড়ি বের করলে ভেঙ্গে ফেলা হয় কিনা সে ধরনের আতঙ্কে থাকতে হয়েছে, তাই শহরের বিভিন্ন এলাকায় সড়কের পাশে এবং বাড়ি ঘরে থাকা আবর্জনা পরিষ্কার করা যায়নি।’ 

তিনি আরও বলেন, ‘দুর্বৃত্তরা পৌরসভার অনেক কিছুই ভাঙচুর করেছে, তাই সবাই আতঙ্কিত ছিলেন। শনিবার থেকে সবাই কাজে আসবেন। যথারীতি আবর্জনা পরিষ্কারের কাজও শুরু করা হবে।’

হামিদ/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়