ঢাকা     বৃহস্পতিবার   ১২ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ২৮ ১৪৩১

বগুড়ায় শেখ হাসিনা-কাদেরের বিরু‌দ্ধে আরও এক মামলা

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ২০ আগস্ট ২০২৪  
বগুড়ায় শেখ হাসিনা-কাদেরের বিরু‌দ্ধে আরও এক মামলা

শেখ হাসিনা ও ওবায়দুল কাদের। ফাইল ফটো

বগুড়ার শিবগঞ্জে বি‌স্ফোরক আইনে মামলা হ‌য়ে‌ছে সা‌বেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সাবেক সড়ক ও সেতু মন্ত্রী ও ওবায়দুল কাদেরসহ ১৪০ জনের বিরুদ্ধে। মঙ্গলবার (২০ আগস্ট) বগুড়া অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুকান্ত সাহার আদালতে মামলাটি করেন শিবগঞ্জ উপজেলার রাঙ্গামাটিয়া গ্রামের বাসিন্দা ও বৈষম্যবিরোধী আন্দোলনের সমন্বয়ক শাহিনুর ইসলাম আলামিন। 

মামলায় শেখ হা‌সিনা ও ওবায়দুল কাদের‌কে হুকুমের আসা‌মি করা হয়েছে।

গত ১৯ জুলাই শিবগঞ্জ উপজেলার সোনালী ব্যাংকের সামনে ছাত্র-জনতার ওপর ককটেল ও গুলিবর্ষণের ঘটনায় মামলাটি করেছেন শাহিনুর ইসলাম। ওই ঘটনায় নাজমুল হোসেন নয়ন নামে একজন আহত হন। 

মামলায় উল্লেখযোগ্য আসামিরা হলেন- বগুড়া-২ আসনের সাবেক সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহ, সাবেক উপজেলা চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু, সাবেক ভাইস চেয়ারম্যান শাহ নেওয়াজ বিপুল, সাবেক ভাইস চেয়ারম্যান রেজ্জাকুল ইসলাম রাজু, হুসাইন শরিফ সঞ্চয়, আমিনুল ইসলাম দুদু, আব্দুল মান্নান, ময়দানহাটা ইউনিয়নের সাবেক চেয়ারম্যান এসএম রুপম, মাঝিহট্ট ইউনিয়নের চেয়ারম্যান এসকেন্দার আলী সাহান, বুড়িগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম চঞ্চল ও বিহার ইউনিয়নের চেয়ারম্যান মহিদুল ইসলাম। ১৩ জনকে নাম না জানা আসামি করা হয়েছে।

মামলার এজাহারে বলা হয়, গত ১৯ জুলাই শিবগঞ্জে ছাত্র-জনতা মিছিল বের করে। আসামিরা শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরের হুকুম অনুসারে আগে থেকেই ছাত্র-জনতাকে প্রতিহত করতে ককটেল, লোহার রড, লাঠি নিয়ে অবস্থান নিয়ে ছিল। মিছিলটি উপজেলার সোনালী ব্যাংক চত্বরে এলে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরের হুকুম অনুসারে আসামিরা একাধিক ককটেল বিস্ফোরণ ঘটায়। ফলে ছাত্র-জনতা ছত্রভঙ্গ হয়ে যায়। এক পর্যায়ে আন্দোলনকারীদের ওপর গুলিবর্ষণ করেন আসামিরা। সে সময় নাজমুল হাতে ও পায়ে গুলিবিদ্ধ হন। আন্দোলনকারীরা আসামিদের ধাওয়া দিলে তারা পালিয়ে যান। পরে নাজমুলকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করানো হয়। 

তার অবস্থা আরও খারাপ হলে ঢাকার অর্থোপেডিক হাসপাতালে স্থানান্তর করা হয়। সেখানে সুস্থ হয়ে ফিরে আসার পর আবার তার শারিরীক অবস্থার অবনতি ঘটে। এরপর তাকে বগুড়া সিটি ক্লিনিক ও ডায়গানস্টিক সেন্টারে ভর্তি করা হয়। সেখান থেকে চিকিৎসা নিয়ে গত ১৪ আগস্ট বাসায় ফেরেন নাজমুল।   

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ বলেন, ‘আদালতে একটা মামলা দায়েরের কথা শুনেছি। আমাদের কাছে লিখিত কোনো কিছু আসেনি।’ 

প্রসঙ্গত, আজ মঙ্গলবার বগুড়া সদর থানায় শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরকে হুকুমের আসামি করে আরও একটি মামলা দায়ের হয়। এ নিয়ে বগুড়ায় এই দুজনকে হুকুমের আসামি করে মোট তিনটি মামলা হয়েছে।

এনাম/মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়