ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

নড়াইলে ধুন্দল চাষে লাভবান কৃষক 

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২৭, ২২ আগস্ট ২০২৪  
নড়াইলে ধুন্দল চাষে লাভবান কৃষক 

নড়াইলের লোহাগড়া উপজেলায় ধুন্দল চাষ করে লাভবান হচ্ছে অনেক কৃষক। ধুন্দল একটি জনপ্রিয় সবজি। কৃষকরা অন্যান্য ফসলের সাথে ধুন্দল রোপণ করে সফলতা পেয়েছেন। বাজারে প্রতি কেজি ধুন্দল বিক্রি হচ্ছে ২০-৩০ টাকায়। মাঠ থেকে পাইকারদের কাছে বিক্রি করা হচ্ছে ১০-১৫ টাকা দরে। কৃষকের প্রতি কেজি ধুন্দল উৎপাদনে সব খরচ বাদ দিলে থাকছে ৫ টাকা। 

বুধবার (২১ আগস্ট) বিকেলে মল্লিকপুর ইউনিয়নের দোয়া-মল্লিকপুর গ্রামে গিয়ে দেখা যায়, বাঁশের খুঁটি ও সুতার নেট দিয়ে মাচা তৈরি করে ধুন্দল চাষ করা হয়েছে। এসব মাচায় অসংখ্য ধুন্দল ঝুলছে। সবুজ মাচা জুড়ে ধুন্দলের হলুদ বর্ণের ফুলে ভরে গেছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় প্রায় ৭৫৫ হেক্টর জমিতে কৃষক ধুন্দলসহ অন্যান্য সবজির চাষ করেছেন। স্থানীয় কৃষকদের প্রতীত জমিতে পুষ্টি বাগান করার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। উচ্চ ফলনশীল শাক-সবজি চাষের জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। 

চরকালনা গ্রামের কৃষক তারিকুল ইসলাম বলেন, প্রায় ৮০ শতাংশ জমিতে ধুন্দল চাষ করেছি। দুই দিন পরপর খেত থেকে ৭০ থেকে ৮০ কেজি ধুন্দল তুলতে হয়। এসব ধুন্দল লোহাগড়া বাজার বিক্রয় করি। সেখান থেকে উপজেলার বিভিন্ন বাজারের সবজি ব্যবসায়ীরা কিনে নিয়ে যাচ্ছে। সবজি চাষ করে বছর শেষে আমার প্রায় দুই লাখ টাকা আয় হয়। 

লোহাগড়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ ফারজানা আক্তার বলেন, উপজেলায় এবার বেশি পরিমাণে ধুন্দল চাষ করেছে কৃষকরা। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ধুন্দলের ফলন ভালো হয়েছে। এছাড়াও বাজারে দামও ভালো পাওয়ায় কৃষক ভালো আছেন।

শরিফুল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়