ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

ফেসবুকে বিজ্ঞাপন দেখে ইলিশ কিনতে চাঁদপুরে, অতঃপর

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৬, ২৮ আগস্ট ২০২৪   আপডেট: ১৩:৪৮, ২৮ আগস্ট ২০২৪
ফেসবুকে বিজ্ঞাপন দেখে ইলিশ কিনতে চাঁদপুরে, অতঃপর

‘ভারতে রপ্তানি বন্ধে চাঁদপুরে মাত্র ৩০০ টাকা কেজি দরে পাওয়া যাচ্ছে ইলিশ’ ফেসবুকে এমন বিজ্ঞাপন দেখে ঢাকা থেকে চাঁদপুর ঘাটে ইলিশ কিনতে আসেন মেসবাহ য়াযাদ। তবে, বিজ্ঞাপনের সঙ্গে বাস্তবের মিল খুঁজে পাননি তিনি।

বুধবার (২৮ আগস্ট) এই প্রতিবেদকের সঙ্গে আলাপকালে মেসবাহ বলেন, ফেসবুকে বেশ কিছু পেইজে বিজ্ঞাপন দেখে ঢাকা থেকে ইলিশ কিনতে চাঁদপুরে আসি। তবে এখানে এসে বিজ্ঞাপনের সঙ্গে বাস্তবের মিল খুঁজে পাইনি। মনে হয়েছে, ঢাকায় আরও কম দামে ইলিশ পাওয়া যায়।

তিনি বলেন, ফেসবুকে প্রচার করা হচ্ছে, চাঁদপুরে মাত্র ৩০০ টাকা কেজি দরে ইলিশ পাওয়া যাচ্ছে। ৮০০ টাকায় দুটি বড় ইলিশ ও দেড় কেজি ওজনের একটি ইলিশ পাওয়া যাচ্ছে ৪৫০ টাকায়।

‘দাম কমার কারণ হিসেবে ভারতে রপ্তানি বন্ধ উল্লেখ করা হয়েছে ওই সব পোস্টে। তবে বাস্তবে এসে দেখলাম, এক কেজি ওজনের ইলিশ ১৬০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ফেসবুকে এমন প্রতারণামূলক প্রচার বন্ধে প্রশাসনের কঠোর হওয়া প্রয়োজন বলে মনে করি।’ - যোগ করেন তিনি।

এদিকে সম্প্রতি ৪১টি প্রতিষ্ঠান ও ফেসবুক পেইজের তালিকা প্রকাশ করেছেন চাঁদপুর মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবসায়ীরা। এসব প্রতিষ্ঠানের বাইরে কেউ ইলিশ কিনলে প্রতারিত হওয়ার শঙ্কা রয়েছে বলেও জানিয়ে দিয়েছেন তারা।

চাঁদপুরের ইলিশ বিক্রির প্রতিষ্ঠান ও ফেসবুক পেজগুলো হচ্ছে- মেসার্স খান এন্টারপ্রাইজ, ইলিশ ভাইয়া চাঁদপুর, ইলিশ তনয়া, রূপালী বাজার, মাছ বিচিত্রা, অর্গানিক ভাইয়া, বহরিয়া ফিস, চাঁদপুরের ইলিশ ডট কম, চাঁদ মোহনা ফিস, ইলিশে গুড়ি, চাঁদপুর ইলিশ, সজীব ইলিশের বাজার, ইনটাইম ম্যানেজমেন্ট, হাতুড়ে.কম, চাঁদপুর ইলিশ বাজার, শাহীন ইলিশ ঘর, চাঁদপুর ফিস, মেসার্স আলম ট্রেডার্স, ফ্রেশ মৎস্য ভান্ডার, তাজা ফিশ, রারজানা আক্তার, চাঁদপুর মাছের বাজার, এক্সেপশনাল টি অ্যান্ড প্রোডাক্ট, পঙ্খিরাজ, নগদ বাজার অনলাইন শপিং, পাঁচ মিশালী, ইলিশ বাড়ি, ইলিশের বাড়ি চাঁদপুর, ঢালী মৎস্য আড়ত, চাঁদপুর রূপালী ইলিশ, চাঁদপুরের রূপালী ইলিশের বাজার ২.০, মাছের মেলা, চাঁদপুর ইলিশ বাজার, চাঁদপুর তাজা ইলিশের বাজার, চাঁদপুরের ইলিশ, ফ্রেস পণ্য, আসসুন্নাহ হালাল উপার্জন, রুহামা ফুড, তাজা ইলিশ ও ঐশ্যি বাজার।

চাঁদপুর বড় স্টেশন মৎস্য সমবায় সমিতির সভাপতি আবদুল বারী জমাদার মানিক রাইজিংবিডিকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

চাঁদপুর ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নূর হোসেন রুবেল বলেন, ফেসবুকে ইলিশের লোভনীয় অফার দেখে ভোক্তারা যাতে প্রতারিত না হন, সেজন্য ৪১টি প্রতিষ্ঠান ও ফেসবুক পেইজের তালিকা প্রকাশ করা হয়েছে। তবে সবচেয়ে ভালো হয় সরাসরি ঘাটে এসে দেখে ইলিশ কিনলে।

অমরেশ/কেআই

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়