ঢাকা     শনিবার   ১৪ সেপ্টেম্বর ২০২৪ ||  ভাদ্র ৩০ ১৪৩১

ত্রাণের অপেক্ষায় লক্ষ্মীপুরের পানিবন্দি মানুষ

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৮, ৩০ আগস্ট ২০২৪   আপডেট: ২২:১২, ৩০ আগস্ট ২০২৪
ত্রাণের অপেক্ষায় লক্ষ্মীপুরের পানিবন্দি মানুষ

লক্ষ্মীপুর জেলা কারাগারের সামনে পানিতে দাঁড়িয়ে রয়েছেন কুলছুমা

লক্ষ্মীপুরের প্রত্যন্ত অঞ্চলের অনেক মানুষ এখনো ত্রাণ পায়নি। এরই মধ্যে ওইসব এলাকায় দেখা দিয়েছে পানি বাহিত নানা রোগ। ফলে চুরি ডাকাতির ভয়ে বাড়ি ছেড়ে না যাওয়া মানুষরা খাবারের পাশাপাশি ওষুধ ও বিশুদ্ধ পানির সরবরাহ নিয়ে চিন্তার মধ্যে পড়েছেন। বন্যাদুর্গতরা ত্রাণ বোঝাই নৌকা বা ট্রলারের অপেক্ষায় এখন প্রহর গুনছেন। 

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ত্রাণের পরিমাণ কম। আরও ত্রাণের জন্য চাহিদা পাঠানো হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, দীর্ঘদিন পানিতে ডুবে থাকা কাঁচা ও আধাপাকা ঘরগুলো ভেঙে পড়ছে। ওইসব ঘরের মানুষ এক কাপড়ে আশ্রয়কেন্দ্র বা অন্যের বাড়িতে উঠেছেন। জেলার ২৪৫টি আশ্রয়কেন্দ্রে খাবারের পাশাপাশি চিকিৎসা সেবা ও ওষুধ পৌঁছানো জরুরি হয়ে পড়েছে। 

স্থানীয়রা জানান, দুর্গত এলাকায় নতুন বিপদ পানিবাহিত রোগবালাই। বিশুদ্ধ পানি এবং নিরাপদ স্যানিটেশনের অভাবে পানিবন্দি মানুষরা এখন চর্ম, ডায়রিয়া, জ্বর-সর্দিসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। খাবারের পাশাপাশি এখন ওষুধ ও বিশুদ্ধ পানির সরবরাহ ভাবিয়ে তুলছে তাদের। সরকারি-বেসরকারি উদ্যোগে প্রতিদিন হাজার হাজার প্যাকেট খাদ্য সহায়তা (ত্রাণ) বিতরণ করা হলেও যাতায়াত ব্যবস্থা ভালো না হওয়ায় এবং সমন্বয়হীনতার অভাবে প্রত্যন্ত এলাকায় অবস্থানকারীরা ত্রাণের সুফল থেকে বঞ্চিত হচ্ছেন।

এদিকে, জেলায় দিন দিন বাড়ছে সাপে কাটা রোগীর সংখ্যা। এছাড়া, জেলায় বন্যার পানিতে ভেসে এবং আশ্রয়কেন্দ্রে এখন পর্যন্ত দুই জন মারা গেছেন। 

লক্ষ্মীপুর জেলা কারাগারের সামনে পানিবন্দি হয়ে আছেন কুলছুমা এবং আফিয়া বেগমসহ কয়েক পরিবার। কুলছুমা বলেন, ‘অনেকদিন ধরে আমরা পানিবন্দি। ঘরের চৌকি পর্যন্ত পানি উঠেছে। রাস্তায় বের হলে সাঁতার কাটতে হয়। মানবিক বিপর্যয়ের মধ্যে জীবন পার করছে হচ্ছে আমাদের।’ এসময় তাদের কষ্টের কথা শুনে ত্রাণ পৌঁছে দেয় একদল স্বেচ্ছাসেবী। 

লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান জানান, পানিতে বন্দি রয়েছে সাড়ে ৮ লাখ মানুষ। ত্রাণের পরিমাণ কম। আরও ত্রাণের জন্য চাহিদা পাঠানো হয়েছে।

জাহাঙ্গীর/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়