ঢাকা     বৃহস্পতিবার   ২৪ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৮ ১৪৩১

‘আদিবাসী বলে যারা, বাংলাদেশের শত্রু তারা’ 

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ৩১ আগস্ট ২০২৪  
‘আদিবাসী বলে যারা, বাংলাদেশের শত্রু তারা’ 

‘তুমি কে, আমি কে, আমরা সবাই বাংলাদেশি’, ‘কে বলে আদিবাসী, আমরা সবাই বাংলাদেশি’, ‘আদিবাসী বলে যারা, বাংলাদেশের শত্রু তারা’ এ সব স্লোগান দিয়ে বান্দরবানে বিক্ষোভ মিছিল ও মহাসমাবেশ করেছেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের নেতাকর্মীরা।

আজ শনিবার (৩১ আগস্ট) বিকাল ৩টায় পার্বত্য চট্টগ্রাম ছাত্র পরিষদের ব্যানারে বান্দরবান প্রেস ক্লাব চত্বর থেকে শত শত মানুষ বিক্ষোভ মিছিল করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রেস ক্লাবের সামনে মহাসমাবেশে অংশ নেয়।

বক্তারা জানান, পার্বত্য অঞ্চলের বসবাসরত বাঙালিরা দীর্ঘদিন ধরে বৈষম্যের শিকার। সব বৈষম্য, সন্ত্রাস ও চাঁদাবাজিমুক্ত পার্বত্য চট্টগ্রাম গঠনের দাবি করেন এবং রাষ্ট্রবিরোধী দেশি-বিদেশি ষড়যন্ত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানান। 

আরো পড়ুন:

পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান কাজী মজিবর রহমান প্রধান অতিথির বক্তব্যে বলেন, কতিপয় উপজাতীয় ও দেশীয় কুচক্রী মহল আদিবাসী স্বীকৃতির দাবির নামে আলাদা রাষ্ট্র জুম্মল্যান্ড প্রতিষ্ঠার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। পার্বত্য চট্টগ্রামের প্রায় সকল উপজাতি সম্প্রদায় প্রতিবেশি ভারত, মিয়ানমার ও চীন থেকে অষ্টদশ শতকের দিকে বাংলাদেশে অনুপ্রবেশ করে বসবাস শুরু করে আসছে। তারা আদিবাসী নয়।

তিনি আরও বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে ৫৪ শতাংশ বাঙালির বসবাস হওয়া সত্ত্বেও তারা বৈষম্যের শিকার হয়ে আসছে। আমরা আর বৈষম্যের শিকার হতে চাই না, আমরা স্বাধীনভাবে থাকতে চাই।’ পার্বত্য চট্টগ্রামে ১৯০০ সালের শাসনবিধি ও রাজার সনদ বাতিল, চাঁদাবাজিমুক্ত, শিক্ষা ও চাকরিতে কোটাসহ সব ক্ষেত্রে জনসংখ্যা অনুপাতে সুবিধা নিশ্চিত করার দাবি জানান তিনি।

মহাসমাবেশে আরও বক্তব্য রাখেন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের রাঙামাটি জেলার সাধারণ সম্পাদক মো. সোলায়মান, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের খাগড়াছড়ি জেলা সভাপতি মো. লোকমান হোসাইন, পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের মহাসচিব মো. আলমগীর কবির প্রমুখ। 

চাইমং/বকুল 

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়