ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

ফরিদপুরে ২০০ টাকা করে কমে গেল ইলিশের দাম

ফরিদপুর প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:৩৮, ৫ সেপ্টেম্বর ২০২৪
ফরিদপুরে ২০০ টাকা করে কমে গেল ইলিশের দাম

ইলিশের ভরা মৌসুমেও বাজার সিন্ডিকেটের দৌরাত্মে ক্রেতাদের নাগালের বাইরে রয়েছে ইলিশের দাম। এ নিয়ে ক্ষোভ রয়েছে ভোক্তা সাধারণের।

সেই প্রেক্ষিতে বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) সকালে জেলা প্রশাসনের নির্দেশে ভোক্তা অধিকার অধিদপ্তর শহরের হাজী শরীয়তুল্লাহ ইলিশের বাজারে অভিযান পরিচালনা করেন। বাজারে ভোক্তা অধিদপ্তরের উপস্থিতি টের পেয়ে প্রকার ভেদে ইলিশ কেজিতে ১৫০ থেকে ২০০ টাকা পর্যন্ত কমিয়ে দেয় বিক্রেতারা। 

অভিযান পরিচালনা সময় খুচরা ব্যবসায়ীরা অভিযোগ করে জানান, ইলিশ মাছ আড়ৎদারেরা ৪২ থেকে ৪৩ কেজিতে মণ হিসেবে কিনে খুচরা ব্যবসায়ীর কাছে বিক্রি করেন ৪০ কেজিতে মণ হিসেবে। দেশের কোনো মাছ বাজারে এই ব্যবস্থা নেই। এসব বিষয়ের প্রতিবাদ করলে আড়ৎদার মাছ দেওয়া বন্ধ করে দেন। 

রমজান শেখ ও মো. আলমগীর হোসেন নামের দুই খুচরা মাছ ব্যবসায়ী বলেন, ‘অন্যান্য জেলার মতো আমাদের এখানেও যদি মণপ্রতি দুই থেকে তিন কেজি ধরে বিক্রি করে, তাহলে আমরা কেনা দামে বিক্রয় করলেও আমাদের লস হয় না।’ 

ফরিদপুর ভোক্তা অধিকারীর সহকারী পরিচালক সোহেল শেখ বলেন, ‘গত কয়েকদিন ধরে বিভিন্নভাবেই আমাদের কাছে অভিযোগ আসছিল ইলিশের সিন্ডিকেটের বিষয় নিয়ে। যে কারণে আমরা বাজার পরিস্থিতি জানার জন্য অভিযান পরিচালনা করেছি। বাজারে নানা অভিযোগ আমাদের দৃষ্টিতে আসে। প্রাথমিকভাবে আমরা ব্যবসায়ীদের সতর্ক করেছি। তারপরেও দুইটি আড়ৎদারকে (দুর্গা মৎস্য ভান্ডার ও রুপালি ইলিশ) ৪০ হাজার করে মোট ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।’

তামিম ইসলাম/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়