ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

মহেশখালীতে জেলের জালে ৫ লাখের ‘সোনালী পোপা’

কক্সবাজার প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩০, ৬ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ২২:৫৪, ৬ সেপ্টেম্বর ২০২৪
মহেশখালীতে জেলের জালে ৫ লাখের ‘সোনালী পোপা’

কক্সবাজারের মহেশখালীতে জেলেদের জালে ধরা পড়েছে প্রায় ৩০ কেজি ওজনের সোনালী পোপা মাছ। যার দাম চাওয়া হচ্ছে প্রায় ৫ থেকে ৬ লাখ টাকা।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) সকালে উপজেলার হোয়ানকের মো. আনোয়ার মেম্বারের মালিকানাধীন ফিশিং ট্রলারের জেলেরা সাগরে জাল ফেললে ধরা পড়ে পোপা মাছটি।

ট্রলার মালিক আনোয়ার মেম্বার জানান, বৈরী আবাহাওয়া পরিস্থিতির কারণে দীর্ঘদিন ফিশিং ট্রলার ও মাঝিমাল্লারা সাগরে মাছ ধরতে যেতে না পেরে অলস সময় কাটাচ্ছিল। শুক্রবার সকালে ৮ জন মাঝিমাল্লা নিয়ে সাগরে গিয়ে জামিরী খাল নামক স্থানে প্রথম জাল ফেলার সাথে সাথে এ মাছটি ধরা পড়ে।

ট্রলারের প্রধান মাঝি মাহবুব আলম বলেন, ‘৩০ কেজি ওজনের এই সোনালী পোপা মাছটির বর্তমান বাজার মূল্য অনুসারে আনুমানিক ৫ থেকে ৬ লাখ টাকা হতে পারে। তাই আমরা এ দামের মধ্যে হলে বিক্রি করব।’ 

তিনি জানান, বিক্রি করার জন্য মাছটি হোয়ানকের একটি কোল্ড স্টোরেজে রাখা হয়েছে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বিওআরআই) জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা তরিকুল ইসলাম বলেন, ‘সাধারণত এ মাছ ব্ল্যাক-স্পটেড ক্রোকার বা স্পটেড জফিশ নামে পরিচিত। বঙ্গোপসাগরে জেলেদের জালে মাঝেমধ্যে এই প্রজাতির মাছ ধরা পড়ে যা উচ্চমূল্যে বিক্রয় হয় তার পেটের মূল্যবান বায়ুথলি বা সুইমিং ব্লাডারের জন্য।’

তারেকুর রহমান/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়