ঢাকা     সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১ ১৪৩১

চাঁদপুরে বিএনপি’র গ্রুপিং, সংঘর্ষে আহত অর্ধশতাধিক

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৩, ৭ সেপ্টেম্বর ২০২৪  
চাঁদপুরে বিএনপি’র গ্রুপিং, সংঘর্ষে আহত অর্ধশতাধিক

শেখ হাসিনা সরকার পদত্যাগের পর পরই আধিপত্য বিস্তার, চাঁদাবাজি, ক্ষমতার দাপট, লুটপাটসহ সন্ত্রাসী কার্যকলাপের অভিযোগের তীর ছোঁড়াছুড়ি চলছে চাঁদপুর জেলার বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে। 

যদিও দলীয় কোন্দলে জড়িতদের বিরুদ্ধে সতর্ক অবস্থানে রয়েছেন জেলা বিএনপি সভাপতি শেখ ফরিদ আহমেদ মানিক, পৌর বিএনপি সভাপতি আক্তার মাঝীসহ দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ। তবে সতর্ক অবস্থানে থেকেও গ্রুপ-গুলোর মধ্যে আধিপত্য বিস্তারের প্রবণতা ঠেকাতে পারছেন না তারা।

শনিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বৌ বাজারে থেমে থেমে পুরানবাজারের বিএনপি’র দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাধে। 

এ সংঘর্ষের সূত্রপাত গতকাল শুক্রবার রাত থেকে শুরু হয়। রক্তক্ষয়ী এ সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় অর্ধশত লোককে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে। যদিও সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা গিয়ে পরিস্থিতি রাতে নিয়ন্ত্রণে নেয়। বর্তমানে থমথমে অবস্থা বিরাজ করছে।

পুলিশ ও স্থানীয়রা জানান- পাওনা টাকা, চাঁদাবাজি ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে বৌ বাজারের বাসিন্দা রব মিজিদের সাথে ১নং ওয়ার্ডের বিএনপি নেতাকর্মীদের মাঝে তর্কাতর্কি হয়। তর্কাতর্কি থেকে অকথ্য ভাষায় গালাগালি হতে শুরু হয়। 

এরপর পুরানবাজারের বউবাজার, ভাওয়ালবাড়ী, সরকারি পুকুরপাড়, মধ্য শ্রীরামদী কবরস্থান এলাকার তরুণদের সঙ্গে মাছবাজার, রিফিউজি ক্যাম্প, মোমফ্যাক্টরি, নিতাইগঞ্জ, ম্যারকাটিজ রোড মহল্লার বিএনপি সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী ধাওয়া পাল্টা ধাওয়ার সংঘর্ষের রূপ নেয়। 

আগে থেকেই এলাকায় আধিপত্য ও তুচ্ছ ঘটনা নিয়ে এই দুই পক্ষের মধ্যে বেশ কয়েকবার মারামারির ঘটনা ঘটেছে। বিষয়টি মীমাংসার কথা থাকলেও শুক্রবার সন্ধ্যায় উভয় পক্ষ সংঘর্ষে জড়িয়ে পড়ে। এ ঘটনায় ভাঙচুর করা হয় দোকানপাট। সংঘর্ষে আহতদের মধ্যে ৩৫ জন চাঁদপুর ২৫০ শয্যা সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

আহতদের দাবি, চাঁদাবাজিতে বাধা দেওয়ায় স্থানীয় বিএনপি নেতা রব মিজি, রানা মিজি, শফিক মিজির নেতৃত্বে দুই শতাধিক বিএনপি নেতাকর্মী লাঠিসোঁটা ও দেশীয় অস্ত্র নিয়ে তাদের ওপর অতর্কিত হামলা চালায়। বেদম পিটিয়ে ও এলোপাথাড়ি কুপিয়ে মারাত্মক জখম করেছেন অনেককে। 

তারা এ কয়দিন লুটপাট, হামলা ও সন্ত্রাসীপনা করে নিরীহ মানুষের মাঝে ভয়ভীতি ও আতঙ্ক সৃষ্টি করে রেখেছে।

সংঘর্ষে আহত চাঁদপুর পৌর ২নং ওয়ার্ড যুবদলের যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ আলম খান দাবি করে বলেন, ‘স্থানীয় রব মিজি ও তার ছেলে রানা এক নিরীহ ব্যক্তির কাছ থেকে চাঁদা চেয়ে তাকে মারধর করেন। এ সময় এলাকার এক যুবক বাধা দিতে গেলে হাতাহাতির ঘটনা ঘটে। পরে এলাকার গণ্যমান্যরা বিষয়টি সমাধানের আশ্বাস দেন। এরইমধ্যে শুক্রবার সন্ধ্যা ৬টার দিকে রব মিজি ও তার সহযোগীরা বহিরাগতদের সহায়তায় অস্ত্রসস্ত্র নিয়ে এসে আমাদের এলাকার দোকানপাটে ব্যাপক ভাঙচুর ও লুটপাট করে। এ সময় বাধা দিতে গেলে আমাদের নারী, পুরুষসহ প্রায় ৫০ জনের বেশি দলীয় নেতাকর্মীকে মারধর ও কুপিয়ে মারাত্মক জখম করে।’

এদিকে অভিযোগের উল্টো তীর ছোড়েন চাঁদপুর পৌর বিএনপি’র সদস্য রব মিজি। তিনি বলেন, ‘বিএনপি’র নাম বিক্রি করে হাইব্রিডরা হাসিনা সরকার যাবার পর পরই সাধারণ মানুষের ক্ষয়ক্ষতি করতে শুরু করছে। দলে গ্রুপিং সৃষ্টি করে সামাজিক কাজকর্মে বাঁধা দিয়ে একটা বিশৃঙ্খলা সৃষ্টি করছে। আমরা দলের ঊর্দ্ধতনের কাছে এই ধরনের হাইব্রিডদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনুরোধ জানাচ্ছি।’

চাঁদপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আলমগীর হোসেন রনি বলেন, ‘আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে পুরানবাজারে দুই পক্ষের সংঘর্ষের ঘটনার খবর পেয়েছি। রাতেই ঘটনাস্থলে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় অভিযোগের প্রেক্ষিতে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।’

অমরেশ/সনি


সর্বশেষ

পাঠকপ্রিয়