ঢাকা     মঙ্গলবার   ১৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ২ ১৪৩১

চট্টগ্রামে ২ শিপ ব্রেকিং ইয়ার্ডের পরিবেশ ছাড়পত্র স্থগিত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ৯ সেপ্টেম্বর ২০২৪  
চট্টগ্রামে ২ শিপ ব্রেকিং ইয়ার্ডের পরিবেশ ছাড়পত্র স্থগিত

ফাইল ফটো

চট্টগ্রামের সীতাকুণ্ডের এস এন করপোরেশনসহ দুটি শিপ ইয়ার্ডের পরিবেশ ছাড়পত্র স্থগিত করা হয়েছে। একই সঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে তাদের কার্যক্রম। 

আরও পড়ুন: সীতাকুণ্ডে শিপইয়ার্ডে বিস্ফোরণে দগ্ধ ১০

গতকাল রোববার (৮ সেপ্টেম্বর) পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলা কার্যালয় এক দাপ্তরিক আদেশে এই ব্যবস্থা গ্রহণ করা হয়। এ তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ শিপ ব্রেকার অ্যান্ড রিসাইকেলিং অ্যাসোসিয়েশনের (বিএসবিএ) সদস্য সচিব নাজমুল ইসলাম।

আরও পড়ুন: শিপ ব্রেকিং ইয়ার্ডে অগ্নিদুর্ঘটনায় ট্রেড ইউনিয়ন ফোরামের নিন্দা

পরিবেশ অধিদপ্তরের দপ্তরাদেশ বলা হয়, সীতাকুণ্ডে শিপ ব্রেকিং ইয়ার্ড এস এন করপোরেশনে বিস্ফোরণের ঘটনার পর শিল্প মন্ত্রণালয়ের নির্দেশে ইয়ার্ডের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে এস এন করপোরেশন (ইউনিট-২) ও এমটি স্বরাজ্য স্ক্র্যাপ জাহাজের পরিবেশ ছাত্রপত্র স্থগিত করা হয়েছে। 

আরও পড়ুন: সীতাকুণ্ডে শিপইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় তদন্ত কমিটি

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসানের নির্দেশে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে পরিবেশ অধিদপ্তর জানিয়েছে। পাশাপাশি যে জাহাজটি ভাঙার সময় বিস্ফোরণ হয়, সেটির কার্যক্রম পুরোপুরি বন্ধ করতেও নির্দেশ দিয়েছেন পরিবেশ উপদেষ্টা। 

প্রসঙ্গত, গত শনিবার এস এন করপোরেশন নামে শিপ ব্রেকিং ইয়ার্ডে বিস্ফোরণের ঘটনায় ১২ জন দগ্ধ হন। এদের মধ্যে ঢাকায় স্থানান্তরের পর একজন মারা গেছেন।

রেজাউল/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়