ঢাকা     শনিবার   ২১ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৬ ১৪৩১

‘ভাড়া করা ভবনে চলে মেডিক্যাল কলেজের ক্লাস’

রাঙামাটি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ১৪ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১৮:২৭, ১৪ সেপ্টেম্বর ২০২৪
‘ভাড়া করা ভবনে চলে মেডিক্যাল কলেজের ক্লাস’

রাঙামাটি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠিত হয় ২০১৪ সালে ১০ জানুয়ারি। প্রতিষ্ঠার ১০ বছর পেরিয়ে গেলেও এখনো নির্মাণ হয়নি মেডিক্যালটির স্থায়ী ক্যাম্পাস। হাসপাতালের ভাড়া করা পাঁচ তলা একটি ভবনে চলছে শিক্ষার্থীদের ক্লাস কার্যক্রম। শনিবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে রাঙামাটি কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে স্থায়ী ক্যাম্পাস নির্মাণের দাবিতে আয়োজিত অবস্থান কর্মসূচিতে এসব কথা বলেন মেডিক্যালটির শিক্ষার্থীরা। 

কর্মসূচিতে বক্তব্য রাখেন- রাঙামাটি মেডিক্যাল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থী তানভীর আহমদ, সালমা আফরিন, চতুর্থ বর্ষের অর্ণব চাকমা, তানভীর হোসেন, তৃতীয় বর্ষের আব্দুল হাকিম, ফেরদৌস ইউসুফ এবং দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী এমদাদুল হক নাঈম প্রমুখ।

বক্তারা বলেন, রাঙামাটি মেডিক্যাল কলেজটি শুরু থেকে নানা প্রতিকূলতার সম্মুখীন। স্থানীয় পাহাড়ি সংগঠনগুলোর নানা বাধার কারণে প্রতিষ্ঠার পর থেকে প্রথম তিন মাস পাঠদান স্থগিত ছিল। পরবর্তীতে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের আন্দোলনের মুখে ৫১ জন শিক্ষার্থী নিয়ে রাঙামাটি সদর হাসপাতালস্থ একটি পাঁচ তলা ভবনে করোনারি ইউনিটে অস্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম শুরু করে রাঙামাটি মেডিক্যাল কলেজ। প্রতি বছর শিক্ষার্থী ভর্তি হলেও এখনো চালু করা হয়নি অনেক গুরুত্বপূর্ণ বিভাগ। 

এই মেডিক্যাল কলেজে শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত শ্রেণিকক্ষ, অডিটোরিয়াম, লাইব্রেরি, আধুনিক ল্যাব ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা না থাকায় বিঘ্নিত হচ্ছে শিক্ষার পরিবেশ। নেই  শিক্ষার্থীদের থাকার মতো আবাসিক পর্যাপ্ত হোস্টেল। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় একই ছাদের নিচে চলছে ক্লাস, পরীক্ষা ও অফিসের কার্যক্রম। ফলে শিক্ষার্থী ও সংশ্লিষ্টদের মধ্যে হতাশা বিরাজ করছে।

বক্তারা আরো জানান, বর্তমানে স্থায়ী ক্যাম্পাসের জন্য রাঙামাটি শহরের সুখীনীলগঞ্জ এলাকায় জায়গা নিধারণ করা হয়েছে, ভূমি অধিগ্রহণ ও মেডিক্যাল কলেজের নকশা প্রণয়নের কাজ সম্পন্ন হয়েছে বলে তাদের জানানো হয়েছে। তবে, এখনো স্থায়ী ক্যাম্পাস বা হাসপাতাল নির্মাণের কোনো সম্ভাবনাই দেখা যাচ্ছে না। ভাড়া করা ক্যাম্পাস ভবন নয়, আমাদের অধিকার আমাদের বুঝিয়ে দিতে হবে। আমাদের স্থায়ী ক্যাম্পাস নিশ্চিত করতে হবে।

বিজয়/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়