ঢাকা     বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৪ ১৪৩১

রায়পুরে ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা

লক্ষ্মীপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০২৪  
রায়পুরে ড্রেজার মেশিন ধ্বংস-জরিমানা

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার ডাকাতিয়া খাল থেকে অবৈধভাবে বালু উত্তোলন করার সময় ১১টি ড্রেজার মেশিন ও পাইপ ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত। এ সময় একজনকে আটক করে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

উপজেলার চরবংশী ইউনিয়নে গতকাল মঙ্গলবার ও বুধবার (১৮ সেপ্টেম্বর) এই অভিযান পরিচালনা করেন রায়পুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহেদ আরমান। 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা গেছে, চরবংশী ইউনিয়নের বিভিন্ন ডাকাতিয়া খালের বিভিন্ন জায়গা থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে অন্যত্র বিক্রি করছেলেন কিছু ব্যক্তি। স্থানীয় লোকজন ও প্রশাসনের বাধা উপেক্ষা করে দীর্ঘদিন ধরে তারা বালু উত্তোলন করছিলেন। গতকাল মঙ্গলবার ও আজ বুধবার সহকারী কমিশনারের (ভূমি) নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে বালু উত্তোলনকালে ১১টি ড্রেজার মেশিন জব্দ করে ধ্বংস করেন। ভ্রাম্যমাণ আদালত চরবংশীর মেঘনা বাজার এলাকায় অবৈধভাবে বালু উত্তোলনকারী একজনকে আটক করে ৫০ হাজার টাকা জরিমানা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শাহেদ আরমান বলেন, ‘অবৈধভাবে বালু উত্তোলন ও ক্রয়-বিক্রয় করে আসছিলেন কিছু ব্যক্তি। ফলে পরিবেশ ও গ্রামীণ সড়কের ক্ষতি হয়। স্থানীয়দের লিখিত অভিযোগের প্রেক্ষিতে অভিযান চালানো হয়। বালু উত্তোলনে ব্যবহৃত ১১টি ড্রেজার মেশিন ও পাইপ ধ্বংস করা হয়।’ 

তিনি আরও বলেন, ‘অভিযানের বিষয়টি জানতে পেরে পালিয়ে যাওয়ার সময় সোহেল সর্দার (৪৫) নামে একজনকে আটক করা হয়। বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০২৩ এর ১৫ ধারায় তাকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এ অভিযান চলমান থাকবে।’

জাহাঙ্গীর/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়