ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

জাবি ছাত্রলীগ নেতার মৃত্যুতে ৬ সদস্যের তদন্ত কমিটি, সাময়িক বহিষ্কার ৮

জাবি সংবাদদাতা  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪২, ২০ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ০৮:৪৯, ২০ সেপ্টেম্বর ২০২৪
জাবি ছাত্রলীগ নেতার মৃত্যুতে ৬ সদস্যের তদন্ত কমিটি, সাময়িক বহিষ্কার ৮

শামীম মোল্লা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লার হত্যার ঘটনায় প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদনের ভিত্তিতে আটজনকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এছাড়াও এ ঘটনায় ৬ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এ বি এম আজিজুর রহমান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। 

অফিস আদেশে বলা হয়, কর্তৃপক্ষের নির্দেশক্রমে সংশ্লিষ্ট সকলের অবগতি ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য জানানো যাচ্ছে যে, ১৮-৯-২০২৪ তারিখে এই বিশ্ববিদ্যালয়ের ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের ৩৯তম ব্যাচের ইতিহাস বিভাগের প্রাক্তন শিক্ষার্থী শামীম মোল্লার অনাকাঙ্খিত মৃত্যুর ঘটনার বিষয়ে প্রক্টরিয়াল বডির প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী প্রাথমিকভাবে প্রাপ্ত প্রমাণাদির (ভিডিও ফুটেজ ও ফটোগ্রাফ) উপর ভিত্তি করে ঘটনার সাথে সরাসরি সম্পৃক্ত হওয়ায় অভিযুক্ত শিক্ষার্থীদের অপরাধ বিবেচনা করে তাদেরকে এ শাস্তি প্রদান করা হয়। 

সাময়িক বহিষ্কৃত শিক্ষার্থীরা হলেন- সরকার ও রাজনীতি বিভাগের ৪৬ ব্যাচের শিক্ষার্থী মোহাম্মদ রাজন মিয়া; একই বিভাগের ৪৫ ব্যাচের শিক্ষার্থী রাজু আহাম্মদ, ইংরেজি বিভাগের ৫০ ব্যাচের শিক্ষার্থী মো. মাহমুদুল হাসান রায়হান, ইতিহাস বিভাগের ৪৪ ব্যাচের শিক্ষার্থী জুবায়ের আহমেদ, ইংরেজি বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী হামিদুল্লাহ্ সালমান, ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী মো. আতিকুজ্জামান আতিক, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৭ ব্যাচের শিক্ষার্থী সোহাগ মিয়া এবং বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪৯ ব্যাচের শিক্ষার্থী মো. আহসান লাবীব। 

এদিকে একই ঘটনায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ড. এবি মএম আজিজুর রহমান স্বাক্ষরিত আরেকটি পৃথক অফিস আদেশে এই মৃত্যুর ঘটনায় তদন্ত করে সুপারিশসহ প্রতিবেদন জমাদানের জন্য ৬ সদস্যের তদন্ত কমিটি গঠনের বিষয়টি জানানো হয়। 

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ১৮ সেপ্টেম্বর এই বিশ্ববিদ্যালয়ের ২০০৯-২০১০ শিক্ষাবর্ষের ৩৯তম ব্যাচের ইতিহাস বিভাগের সাবেক শিক্ষার্থী শামীম মোল্লা ক্যাম্পাসে গণপিটুনীর শিকার হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করার বিষয়ে তদন্ত করে সুপারিশসহ প্রতিবেদন জমাদানের জন্য ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

তদন্ত কমিটিতে সভাপতি হিসেবে আছেন প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. স্বাধীন সেন। সদস্য হিসেবে আছেন, দর্শন বিভাগের অধ্যাপক মুহাম্মদ তারেক চৌধুরী, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. মো. এমরান জাহান, ইতিহাস বিভাগের অধ্যাপক ড. আনিছা পারভীন, জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক আমিনা ইসলাম। এছাড়া সচিব হিসেবে আছেন ডেপুটি রেজিস্ট্রার (উচ্চ শিক্ষা ও বৃত্তি) জনাব মো. লুৎফর রহমান আরিফ। 

গঠিত কমিটিকে ৩০ কর্মদিবসের মধ্যে তদন্ত করে সুপারিশসহ প্রতিবেদন জমা দেয়ার জন্য বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আহসান/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়