ঢাকা     শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৫ ১৪৩১

কম শুল্কে আমদানি হলেও হিলির বাজারে কমেনি পেঁয়াজের দাম 

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৪৬, ২০ সেপ্টেম্বর ২০২৪  
কম শুল্কে আমদানি হলেও হিলির বাজারে কমেনি পেঁয়াজের দাম 

ভারত থেকে কম শুল্কে পেঁয়াজ আমদানি হলেও এর প্রভাব পড়েনি বাজারে। হিলি বন্দর বাজারে আগের মতো একই দামে বিক্রি হচ্ছে এই পণ্যটি। শুক্রবার (২০ সেপ্টেম্বর) বিকেলে হিলি বাজার ঘুরে জানা যায়, গত দুই সপ্তাহ ধরে এই বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজি দরে। কম শুল্ক ও কম ডলার দিয়ে ভারত থেকে আসা পেঁয়াজও বিক্রি হচ্ছে ৮৫ টাকা কেজিতে। 

বাজারের পেঁয়াজ ব্যবসায়ীরা বলছেন, এর আগে ভারত থেকে ৪০ শতাংশ শুল্ক আর ৫৫০ ডলারে হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানি হতো। তখন পেঁয়াজের কেজি ছিলো ৮৫ থেকে ৯০ টাকা। এখন ২০ শতাংশ শুল্ক কমে এবং ৪০৫ ডলারে গত বুধবার ভারত থেকে এই বন্দরে পেঁয়াজ আমদানি শুরু হয়। ডলারের দাম এবং শুল্ক কমলেও, আগের দামেই পেঁয়াজ বিক্রি করছেন আমদানিকারকরা।   

হিলি বাজারের পেঁয়াজ পাইকারি ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, এক সপ্তাহ আগেও ৮৫ টাকা কেজি হিসেবে পেঁয়াজ বিক্রি করছি। আজও একই দামে বিক্রি করছি। বরং আগের চেয়ে পেঁয়াজের দাম আরও বেশি চাচ্ছেন আমদানিকারকরা। আমরা আশা করেছিলাম, কম শুল্কে পেঁয়াজ আসলে দাম অনেক কমে যাবে। আজ আমরা আমদানিকারকদের কাছ থেকে ৮২ টাকা কেজি ক্রয় করে, পেঁয়াজ ৮৫ টাকা কেজি দরে পাইকারি বিক্রি করছি।

হিলি বন্দরে পেঁয়াজ আমদানিকারক সুজন ইসলাম বলেন, গত বুধবার ভারত থেকে আমরা ২০ শতাংশ শুল্কে আর ৪০৫ ডলারে পেঁয়াজ আমদানি করছি। ভারত সরকার শুল্ক কমিয়েছে এবং ডলারের দামও কমেছে। কিন্তু সেই হিসেবে কম দামে পেঁয়াজ বিক্রি করতে পারছি না। কেননা ভারতের মোকামগুলোতে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে। যার কারণে কম দামে আমরা পেঁয়াজ বিক্রি করতে পারছি না। 

মোসলেম/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়