ঢাকা     রোববার   ২২ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ৭ ১৪৩১

সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে ১৯টি ছাড়া সব কারখানা খোলা

সাভার (ঢাকা) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ২২ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:৩২, ২২ সেপ্টেম্বর ২০২৪
সাভার-আশুলিয়া শিল্পাঞ্চলে ১৯টি ছাড়া সব কারখানা খোলা

ঢাকার অদূরে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে অধিকাংশ শিল্পকারখানা আজ খোলা রয়েছে। তবে বেতন পরিশোধ করতে না পারা, কারখানায় কাজ না থাকা ও নানা অস্থিরতায় এ শিল্পাঞ্চলের ১৯টি শিল্পকারখানা বন্ধ রয়েছে। 

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে এসব কারখানায় শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে কাজ শুরু করেছেন ।

আশুলিয়ার শিল্পাঞ্চল পুলিশ-১ জানায়, আজ (শনিবার) সাভার ও আশুলিয়ায় বাংলাদেশ শ্রম আইন-২০০৬ এর ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৫টি কারখানা। সাধারণ ছুটি রয়েছে চারটি কারখানায়। বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। তবে বন্ধ কারখানাগুলোর মধ্যে অন্যান্য কিছু প্রতিষ্ঠান রয়েছে।

এদিকে শিল্পাঞ্চলের নিরাপত্তা নিশ্চিত করতে সেনাবাহিনী, পুলিশ, র‍্যাব, বিজিবির সদস্যরা দায়িত্ব পালন করছেন। সকাল থেকে শিল্পাঞ্চলের কোথাও কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

আশুলিয়ার শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) মোহাম্মদ সারোয়ার আলম বলেন, শিল্পাঞ্চলের সার্বিক পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। সাভার ও আশুলিয়ায় বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ১৩ (১) ধারায় ১৫টি এবং চারটি কারখানায় সাধারণ ছুটি রয়েছে। বন্ধ থাকা এসব কারখানার মধ্যে শ্রমিকদের বেতন দিতে পারছে না কিংবা কারখানায় কাজ নেই এমন কারখানা রয়েছে।

তিনি বলেন, বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। অন্যান্য পণ্য উৎপাদনকারী কিছু প্রতিষ্ঠানও রয়েছে। খোলা কারখানাগুলোতে শ্রমিকেরা শান্তিপূর্ণভাবে কাজ করছেন। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

সাব্বির/টিপু


সর্বশেষ

পাঠকপ্রিয়