ঢাকা     বুধবার   ২৫ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১০ ১৪৩১

সাভার-আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ ১৯টি

সাভার (ঢাকা) প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ২৫ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১০:০৪, ২৫ সেপ্টেম্বর ২০২৪
সাভার-আশুলিয়ায় বেশিরভাগ কারখানা চালু, বন্ধ ১৯টি

ঢাকার সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলে বেশিরভাগ কারখানা চালু রয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল থেকে এসব কারখানায় শান্তিপূর্ণভাবে কাজ করছেন শ্রমিকরা। তবে এখনও বন্ধ রয়েছে ১৯টি কারখানা। এর মধ্যে সাধারণ ছুটি ৫টিতে, আর শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১৪টি কারখানা।

আশুলিয়া শিল্পাঞ্চল পুলিশ-১ সূত্রে জানা যায়, বন্ধ কারখানাগুলোর অধিকাংশ তৈরি পোশাক কারখানা। এর বেশিরভাগ আর্থিক সঙ্কটে বন্ধ রয়েছে। এদিকে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েনের পাশাপাশি বাড়ানো হয়েছে নজরদারি।

বাংলাদেশ গার্মেন্টস অ্যান্ড সোয়েটার শ্রমিক ট্রেড ইউনিয়নের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, কিছুদিন ধরেই পোশাক খাতে বিভিন্ন কারণে শ্রমিক আন্দোলন চলছিল। তাদের দাবিদাওয়া পর্যালোচনা করে দেখা যায়, ১৮ দফা দাবি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এরপরই মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) শিল্প মন্ত্রণালয়ে মালিকপক্ষ, শ্রমিক নেতা ও সরকারের বৈঠকে তাদের সব দাবিদাওয়া মেনে নেওয়া হয়। এর একটি যৌথ ঘোষণাও দেওয়া হয়েছে। আজ শিল্পাঞ্চলের বেশিরভাগ কারখানা খুলে দেওয়া হয়েছে। শ্রমিকরাও কাজে যোগ দিয়েছেন। আশা করছি, এখন সুশৃঙ্খল পরিবেশ ফিরে আসবে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম বলেন, আজ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক। ১৪টি কারখানা শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে। সেগুলোও খুলে দেওয়া হবে। এছাড়া ৫টি কারখানা সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বন্ধ থাকা কারখানাগুলোর বেশিরভাগই আর্থিক সঙ্কটে বন্ধ রয়েছে।

সাব্বির/কেআই


সর্বশেষ

পাঠকপ্রিয়