ঢাকা     শুক্রবার   ২৭ সেপ্টেম্বর ২০২৪ ||  আশ্বিন ১২ ১৪৩১

নড়াইলে ৫৫৬ মণ্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

নড়াইল প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ২৬ সেপ্টেম্বর ২০২৪  
নড়াইলে ৫৫৬ মণ্ডপে চলছে দুর্গোৎসবের প্রস্তুতি

নড়াইলে শারদীয় দুর্গোৎসব উপলক্ষে পুরোদমে চলছে প্রতিমা ও পূজামণ্ডপ তৈরির কাজ। এবার জেলায় ৫৫৬ মণ্ডপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এখন শেষ মুহূর্তে রং-তুলির আঁচড় দিতে ব্যস্ত সময় পার করছেন প্রতিমাশিল্পীরা। 

ঢাকের বাদ্য আর প্রতিমা তৈরি কারিগরদের ব্যস্ততার মধ্যেই রয়েছে দেবী দুর্গার আগমনী বার্তা। ২ অক্টোবর মহালয়ার মধ্য দিয়ে দেবী পক্ষের সূচনা হবে। ৯ অক্টোবর ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী, ১১ অক্টোবর অষ্টমী ও ১২ অক্টোবর নবমী ও দশমী পূজার মধ্যে দিয়ে সন্ধ্যায় প্রতিমা বিসর্জন মাধ্যমে শারদীয়া দুর্গোৎসব শেষ হবে। 

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, জেলার লোহাগড়া উপজেলার চৌধুরী পাড়া সার্বজনীন দুর্গা মন্দিরে প্রতিমা তৈরি করছেন কারিগর অলোক বিশ্বাস। তিনি খুলনা জেলার পাইকগাছা উপজেলার কান্তাপুর গ্রাম থেকে লোহাগড়ায় এসেছেন প্রতিমা তৈরি করতে। এ বছর তিনি ছয়টি পূজা মণ্ডপে প্রতিমা তৈরির কাজ নিয়েছেন হাতে। এই কাজ তিনি ত্রিশ বছর ধরে করে আসছেন। 

এ সময় তিনি বলেন, প্রতিটি পূজামণ্ডব থেকে প্রতিমা তৈরির খরচ বাবদ ৮০ হাজার টাকা নিলেও আমাদের পোষাবে না। কারণ প্রয়োজনীয় উপকরণ, রঙ ও কারিগরের মজুরিসহ সব কিছুর দাম বেড়েছে। শুধু বাপ-দাদার পেশাটাকে টিকিয়ে রাখার জন্য এ কাজ করতে হচ্ছে। 

নড়াইল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. পংকজ বিহারী (অন্ন) ঘোষ বলেন, এ বছর জেলার তিনটি উপজেলায় ৫৫৬টি পূজা মণ্ডবে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। প্রতি বছরের ন্যায় এবারও উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। 

নড়াইল জেলা প্রশাসক শারমিন আক্তার জাহান বলেন, সব কয়টি উপজেলায় শান্তিপূর্ণ ভাবে দুর্গাপূজা সম্পন্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

শরিফুল/ইমন


সর্বশেষ

পাঠকপ্রিয়