ঢাকা     বুধবার   ২৩ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ৭ ১৪৩১

আইন পেশায় তিন প্রজন্মের শত বছর

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৯, ২৭ সেপ্টেম্বর ২০২৪   আপডেট: ১১:২৯, ২৭ সেপ্টেম্বর ২০২৪
আইন পেশায় তিন প্রজন্মের শত বছর

বংশ পরম্পরায় ১০০ বছর ধরে আইন পেশায় নিয়োজিত থেকে মানুষকে সহায়তা দিচ্ছে পঞ্চগড়ের একটি পরিবার। দাদা থেকে নাতি এই পেশায় জড়িত থেকে শত বছর পূর্ণ করেছেন।

এ উপলক্ষে গত বুধবার (২৫ সেপ্টেম্বর) রাতে পঞ্চগড় শহরের কায়েত পাড়ায় অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে শত বছর উদযাপন করে পরিবারটি।

জানা গেছে, বর্তমানে এই পারিবারের প্রধান পঞ্চগড় জেলা জজ কোর্টের আইনজীবী ইয়াছিনুল করিম খোকন (৮২)। তার বাবা ইসমাইল হোসেন ১৯২৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিভাগে পড়ালেখা শেষ করে জলপাইগুড়ি আদালতে যোগ দেন। তখন পরিবারটি জলপাইগুড়ি শহরে বসবাস করতো। ১৯৪৭ সালে দেশ ভাগের সময় পুরো পরিবার পঞ্চগড়ে চলে আসে। পরে ইসমাইল হোসেন প্রথমে রংপুর আদালতে আইনপেশা শুরু করেন। কিছুদিন পরে তিনি তৎকালীন দিনাজপুর জেলার অন্তর্গত পঞ্চগড়ের মুন্সেফ কোর্টে আইন পেশা শুরু করেন। এই ৫৬ বছর ধরে এই আদালতের আইনজীবী ছিলেন। 

ইসমাইল হোসেনের ছেলে ইয়াছিনুল করিম খোকন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইনবিভাগে পড়ালেখা করেন। ১৯৬৯ সালে তিনি তার বাবার জুনিয়র হিসেবে আইনপেশা শুরু করেন। গত ৫২ বছর ধরে পঞ্চগড় আদালতে আইনপেশায় নিযুক্ত আছেন। তার ছেলে জাফর ইকবাল সুমন তরুণ আইনজীবী। সুমন ঢাকার আইডিয়াল ‘ল’ কলেজ থেকে পড়ালেখা শেষ করে ২০০৭ সালে বাবার হাত ধরে আইন পেশায় যুক্ত হন।

ইয়াছিনুল করিম খোকন জানান, আইন পেশার পাশাপাশি নানা সামাজিক কার্যক্রমেও যুক্ত রয়েছেন তারা। নজরুল পাঠাগার এবং ইসলামবাগ মসজিদ পাঠাগার প্রতিষ্ঠায় তাদের ভূমিকা রয়েছে। 

আইন পেশায় তিন প্রজন্মের শতবছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড আব্দুল বারী, সিনিয়র অ্যাডভোকেট মির্জা আমিরুল ইসলাম, অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান মিলন, অ্যাডভোকেট আরেফিন শুভ, ডা. আসাদুজ্জামান কামাল অমিত, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপক মো. তানভীর হায়দার তনুসহ স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। এসময় সিনিয়র আইনজীবী ইয়াছিনুল করিম খোকনের হাতে তারা ক্রেস্ট তুলে দেন। 

নাঈম/মাসুদ


সর্বশেষ

পাঠকপ্রিয়