ঢাকা     বুধবার   ০২ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ১৭ ১৪৩১

হিলিতে ভারতীয় পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা

দিনাজপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৫, ১ অক্টোবর ২০২৪  
হিলিতে ভারতীয় পেঁয়াজের দাম কমেছে ২০ টাকা

দিনাজপুরের হিলি বন্দর বাজারে আমদানিকৃত ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ১৫ থেকে ২০ টাকা কমেছে। প্রকার ভেদে ৮৫ থেকে ৯০ টাকা কেজির পেঁয়াজ খুচরা বাজারে এখন বিক্রি হচ্ছে ৭০ টাকা দরে। আমদানি বাড়ায় পেঁয়াজের দাম কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। 

মঙ্গলবার (১ অক্টোবর) বিকেলে হিলি বাজার ঘুরে জানা যায়, গত চারদিন আগেও ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছিল ৮৫ থেকে ৯০ টাকা কেজি হিসেবে। আজ মঙ্গলবার খুচরা বাজারে নিত্যপ্রয়োজনীয় খাদ্য পণ্যটি বিক্রি হচ্ছে ৭০ টাকা কেজি দরে। এই বাজারে দেশি পেঁয়াজের দামও কমেছে। বর্তমানে ১০ টাকা কমে দেশি পেঁয়াজ ১১০ টাকা কেজি হিসেবে বিক্রি হচ্ছে। 

জানা যায়, গত ১৩ সেপ্টেম্বর থেকে ভারত সরকার ২০ শতাংশ কম শুল্কে এবং ১৪৫ ডলার মূল্যে পেঁয়াজ রপ্তানি শুরু করে। এরপর থেকে হিলি স্থলবন্দরে পেঁয়াজ আমদানি বৃদ্ধি পায়। যে কারণে কমতে থাকে পেঁয়াজের দাম। 

আরো পড়ুন:

হিলি কাস্টমস সুত্রে জানা যায়, গত রোববার ও গতকাল সোমবার হিলি বন্দরে ৪২ ভারতীয় ট্রাকে ১ হাজার ১৯৮ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি বাজারে পণ্য কিনতে আসা আব্দুল রাজ্জাক বলেন, পেঁয়াজের দাম অনেকটা কমে গেছে। ৯০ টাকার পেঁয়াজ এখন ৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কম দাম পেয়ে বেশি করে পেঁয়াজ কিনেছি।

বাজারে খুচরা ব্যবসায়ী আব্দুল খালেক বলেন, পেঁয়াজের দাম কমে গেছে। ৬৮ টাকা পাইকারি কিনে তা ৭০ টাকা খুচরা বিক্রি করছি। 

হিলি বাজারে পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী ফেরদৌস রহমান বলেন, কয়েকদিন ধরে বন্দরে ভারতীয় পেঁয়াজ আমদানি বৃদ্ধি পেয়েছে। কিছুদিন আগে ৮৫ থেকে ৯০ টাকা কেজি হিসেবে পাইকারি পেঁয়াজ বিক্রি করেছি। আজ ৬৮ টাকা কেজি দরে পাইকারি বিক্রি করছি।

মোসলেম/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়