ঢাকা     শনিবার   ০৫ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২০ ১৪৩১

ময়মনসিংহের সীমান্তবর্তী এলাকায় পানিবন্দি হাজারও মানুষ 

ময়মনসিংহ প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২২, ৪ অক্টোবর ২০২৪  
ময়মনসিংহের সীমান্তবর্তী এলাকায় পানিবন্দি হাজারও মানুষ 

ময়মনসিংহে গত ২৪ ঘণ্টায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে জেলার সীমান্তবর্তী হালুয়াঘাট এবং ধোবাউড়া উপজেলার ১৫-২০টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন হাজারও মানুষ।

শুক্রবার (৪ অক্টোবর) দিনভর ময়মনসিংহের সব উপজেলায় ভারী ও মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। বিশেষ করে, সীমান্তবর্তী হালুয়াঘাট ও ধোবাউড়া উপজেলায় ভারী বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে ১৫-২০টি গ্রাম প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে মাছের ঘেরসহ কয়েক হাজার একর জমির ফসল।

ধোবাউড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা নিশাত শারমিন বলেছেন, উপজেলার দক্ষিণ মাইজপাড়া ও ঘোষগাঁওসহ কয়েকটি গ্রাম তলিয়ে গেছে। পুরো তথ্য এখনো পাইনি। নেতাই নদীর বাঁধ কিছু কিছু পয়েন্টে ভেঙে গেছে। এক থেকে দেড় হাজার লোক পানিবন্দি আছে। প্রায় ৩০০ বাড়ি পানিতে তলিয়ে গেছে। আমরা প্রাথমিকভাবে সকল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে বলেছি জান-মালের নিরাপত্তার ব্যবস্থা নিতে। যদি কেউ পানিবন্দি হয়ে থাকেন, তাকে সাথে সাথে উদ্ধার করে প্রাথমিক বিদ্যালয় ভবনে নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। সকল প্রাথমিক বিদ্যালয়কে আশ্রয়কেন্দ্র ঘোষণা করা হয়েছে। এখন পর্যন্ত কোনো প্রাণহানি ঘটেনি।

হালুয়াঘাট উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবিদুর রহমান বলেন, যেসব এলাকায় জলাবদ্ধতা দেখা দিয়েছে, সেখান থেকে মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগ, সাবরেজিস্টার অফিস ও খাদ্যগুদামের সামনে পানি জমে আছে। উপজেলার বেশকিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন।

ময়মনসিংহ আবহাওয়া অফিসের ইনচার্জ মিজানুর রহমান জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় জেলায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পরবর্তী দিনগুলোতে আবহাওয়া কেমন থাকবে, সে বিষয়ে কেন্দ্রীয় আবহাওয়া অফিস থেকে জানানো হবে। অনলাইনে দেওয়া আছে, সেখান থেকেও দেখে নিতে পারেন।

মিলন/রফিক


সর্বশেষ

পাঠকপ্রিয়