ঢাকা     সোমবার   ০৭ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২২ ১৪৩১

হবিগঞ্জে মায়ের সঙ্গে কারাগারে দুধের শিশু

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৭, ৭ অক্টোবর ২০২৪  
হবিগঞ্জে মায়ের সঙ্গে কারাগারে দুধের শিশু

পাসপোর্ট আইনের মামলায় গ্রেপ্তার সতী দাসকে তার সন্তানসহ হবিগঞ্জ জেলা কারাগারে নেওয়া হয়েছে। এ ঘটনায় গ্রেপ্তার অন্যদেরকেও পাঠানো হয়েছে কারাগারে। সোমবার (৭ অক্টোবর) দুপুরে হবিগঞ্জ জেলা কারাগারের ডেপুটি জেলার সাইফুল ইসলাম এ তথ্য জানান।

গত শনিবার স্বামী-স্ত্রীসহ পাঁচ নারী-পুরুষ মাধবপুর সীমান্ত দিয়ে ভারতে অনুপ্রবেশ করলে তাদের আটক করে ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ। পতাকা বৈঠক করে বিজিবি তাদের ফিরিয়ে আনে। পরে পাসপোর্ট আইনের মামলায় গতকাল রোববার পাঁচ জনকে হবিগঞ্জ কারাগারে পাঠানোর আদেশ দেন বিচারক।

গ্রেপ্তারকৃতদের মধ্যে সতী দাস হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার বিথঙ্গল গ্রামের দীপেশ দাসের স্ত্রী। গ্রেপ্তারের সময় তার সঙ্গে রাই দাস নামে দুই বছর বয়সী কন্যা শিশু ছিল। শিশুটি দুগ্ধপোষ্য হওয়ায় তাকেও মায়ের সঙ্গে কারাগারে নেওয়ার আদেশ দেন বিচারক। অন্য দুই নারীর সঙ্গে দুটি শিশু সন্তান থাকলেও তাদের বয়স দুই বছরের বেশি ছিল। তাদের সমাজসেবা অধিদপ্তরের তত্ত্বাবধানে স্বজনদের জিম্মায় দেওয়া হয়েছে।

আরো পড়ুন:

হবিগঞ্জ জেলা কারাগারের ডেপুটি জেলার সাইফুল ইসলাম জানান, রাই দাসসহ ছয়জন শিশু মায়ের সঙ্গে কারাগারে আছে। তাদের জন্য প্রতিদিন ডিম ও দুধ বরাদ্দ থাকে। শিশুদের মাকে খাবার দেওয়ার ক্ষেত্রেও আলাদা যত্ন নেওয়া হয়। কারাগারের মায়েরা অন্যান্য বন্দিদের সঙ্গে ওয়ার্ডে থাকলেও তাদের স্থানটিকে সংরক্ষণ করে রাখা হয়।

তিনি আরও জানান, বন্দি মায়েদের সঙ্গে শিশুরা অনেকটা বন্দি দশায় থাকলেও, তাদের মানসিক বিকাশ কিংবা বিনোদনের কিছু ব্যবস্থা আছে কারাগারে। জেলের ভেতরে শিশুদের জন্য প্লেপ্যান, এলিফ্যান্ট দোলনা, ইয়ো ইয়ো ফিশ, ডিয়ার রাইডার, মিকি রাইডার, তিন চাকার গাড়ি, প্লাস্টিকের ঘোড়া, গল্পের বই ও অন্যান্য খেলনা সামগ্রী রাখা একটি পার্ক তৈরি করা আছে।

মামুন/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়