ঢাকা     সোমবার   ০৭ অক্টোবর ২০২৪ ||  আশ্বিন ২২ ১৪৩১

উত্তরের বন্যার্তদের পাশে ফেনীবাসী

ফেনী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২০, ৭ অক্টোবর ২০২৪  
উত্তরের বন্যার্তদের পাশে ফেনীবাসী

ত্রাণ সহায়তা নিয়ে দেশের উত্তরাঞ্চলে বন্যাকবলিত মানুষদের পাশে দাঁড়িয়েছে মাত্র দেড়মাস আগেই বন্যায় বিপর্যস্ত ফেনীর মানুষরা। নিজেদের ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই ‘উত্তরবঙ্গের পাশে ফেনী’ নামে ইভেন্টের মাধ্যমে খাদ্য, ওষুধ, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে সামর্থ্য অনুযায়ী সহযোগিতা করেছেন ফেনীর সব শ্রেণি-পেশার মানুষ।

গতকাল রোববার (৬ অক্টোবর) রাতে শেরপুর ও ময়মনসিংহ জেলার এক হাজার মানুষের জন্য ত্রাণ পৌঁছে দিয়েছেন ফেনীর স্বেচ্ছাসেবীরা বলে জানিয়েছেন উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টের সমন্বয়ক ইমন-উল হক। 

আরো পড়ুন:

জানা যায়, চলতি বছরের আগস্টের শেষের দিকে দিকে ভারতের উজানের ঢল ও ভারি বর্ষণে ভয়াবহ বন্যার সৃষ্টি হয় ফেনীতে। সেসময় বন্যায় পানিবন্দি মানুষদের উদ্ধার ও মানবিক সহায়তা নিয়ে দেশের বিভিন্ন জেলার মানুষরা ফেনীতে ছুটে আসেন। সেই কৃতজ্ঞতা থেকে উত্তরবঙ্গের বন্যার্তদের সহযোগিতায় ফেনী জেলার প্রায় সব উপজেলায় ত্রাণ সংগ্রহের উদ্যোগ নিয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। ফেনী সদর উপজেলায় গ্রান্ড হক টাওয়ারের সামনে উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টে নগদ অর্থ বিভিন্ন ত্রাণ সামগ্রীসহ প্রায় ১০ লাখ টাকা সমপরিমাণ ত্রাণ সংগ্রহ করা হয়েছে। এছাড়া, জেলার ছাগলনাইয়া, ফুলগাজী ও পরশুরাম উপজেলা থেকে ত্রাণ সংগ্রহের কাজ চলমান রয়েছে। 

উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টের সমন্বয়ক ইমন-উল হক বলেন, ‘দেড় মাস আগেই আমাদের ফেনীতে স্মরণকালের ভয়াবহ বন্যা দেখা দেয়। সেসময় দেশের উত্তরাঞ্চল থেকে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান আমাদের প্রতি মানবিকতার হাত বাড়িয়ে দিয়েছিল। আজ তারা নিজেরাই বন্যায় ক্ষতিগ্রস্থ। আমরাও তাই সাধ্যমত তাদের পাশে  দাঁড়ানোর উদ্যোগ নিয়েছি। ইতোমধ্যে শেরপুর ও ময়মনসিংহে আমাদের টিম ত্রাণ ও নগদ অর্থ নিয়ে পৌঁছে গেছে। আগামীকাল মঙ্গলবার ও বুধবারের মধ্যে কুড়িগ্রামের উদ্দেশ্যে আরেকটি টিম রওনা করবে। ফেনীর বন্যায় ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনেও আমরা কাজ করছি।’ 

উত্তরবঙ্গের পাশে ফেনী ইভেন্টের আয়োজকদের একজন ওসমান গনি রাসেল বলেন, ‘শেরপুর ও ময়মনসিংহে বন্যা কবলিতদের জন্য শুকনো খাবার, ওষুধ, স্যালাইন, নারীদের জন্য স্যানিটারি ন্যাপকিন, বিশুদ্ধ পানি ও নগদ অর্থ পাঠানো হয়েছে। পর্যায়ক্রমে আরও কয়েকটি জেলায় আমাদের টিম পাঠানো হবে।’ 

ফেনী সদর ছাড়াও ছাগলনাইয়া উপজেলায় উত্তরবঙ্গের বন্যার্তদের সহযোগিতায় ত্রাণ সংগ্রহে ব্যাপক সাড়া ফেলেছে বলে জানা গেছে। 

উল্লেখ্য, উজান থেকে নেমে আসা ঢলে দেশের উত্তরাঞ্চলের নদ-নদীতে পানি বেড়ে শেরপুর ও ময়মনসিংহের অনেক এলাকা বন্যা কবলিত হয়েছে। নিম্নাঞ্চল প্লাবিত হওয়া পানিবন্দি অবস্থায় আছেন হাজারো মানুষ। অনেকে ঘরবাড়ি ছেড়ে পরিবার নিয়ে নিরাপদ আশ্রয়ে চলে গেছেন। 

সাহাব/মাসুদ

সম্পর্কিত বিষয়:


সর্বশেষ

পাঠকপ্রিয়