ঢাকা     বুধবার   ১৬ অক্টোবর ২০২৪ ||  কার্তিক ০ ১৪৩১

মৌলভীবাজার-খেয়াঘাটবাজার সড়ক ৭ বছরেও সংস্কার হয়নি 

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৯, ১৬ অক্টোবর ২০২৪  
মৌলভীবাজার-খেয়াঘাটবাজার সড়ক ৭ বছরেও সংস্কার হয়নি 

মৌলভীবাজার-রাজনগর-খেয়াঘাটবাজার সড়ক সাত বছরেও সংস্কার হয়নি। এতে এ পথে চলাচলকারী জনসাধারণের ভোগান্তি বেড়েছে। সড়কটির ধারণ ক্ষমতা ও চলাচলের মেয়াদ অনেক আগে শেষ হলেও তা নিয়ে সংশ্লিষ্টদের উদ্যোগ নেই।

মৌলভীবাজারের রাজনগর উপজেলা সদর থেকে মাত্র ১৭ কিলোমিটার দৈর্ঘ্য এ সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিপ্তর (এলজিইডি) থেকে ২০১৯ সালে সড়ক বিভাগে হস্থান্তর করা হলেও সংস্কার কাজ হয়নি। সড়কটি সংস্কারে টেন্ডার প্রক্রিয়ায় গেলেও রাজনৈতিক প্রেক্ষাপটে পরিবর্তন অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কের বহু অংশ নিচু থাকায় বিগত বছরের ও চলতি বছরের বন্যায় মনু নদের বাঁধ ভেঙে গিয়ে সড়কের পার্শ্ববর্তী কাওয়াদিঘী হাওরে পানি ঢুকে সড়কের রাজনগর সদর, পাচগাঁও ও ফতেপুর ইউনিয়নের বহু জায়গা তলিয়ে যায়। এতে সড়কে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়। ভারি যানবাহন চলাচল করে বহু জায়গা দেবে গেলে সড়ক চলাচলের অনুপযোগী হয়ে যায়। কোথাও আবার পাকা রাস্তায় ইট বিছিয়ে রাখা হয়েছে।

মৌলভীবাজার সড়ক বিভাগ জানায়, ২০১৯ সাল থেকে এলজিইডির কাছ থেকে মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগকে হস্থান্তর করা হলে বড় বাজেট না আসায় তারা সড়কে ইট সলিং ছাড়া সংস্কার কাজ করতে পারেনি।

সম্প্রতি সিলেটের সঙ্গে মৌলভীবাজারের যোগাযোগ ব্যবস্থা আরও সহজ করতে ওই সড়কের কুশিয়ারা নদীতে ফেরি চলাচলের প্রস্তাব পাঠানো হলেও সেটি এখনও আলোর মুখ দেখেনি। ফেরি চলাচল ব্যবস্থা না থাকায় কুশিয়ারায় নৌকা নিয়ে যান চলাচলে নানা দুর্ঘটনা বেড়ে চলেছে। ১৭ কিলোমিটার সড়কটি দুই লেনসহ আঁকা-বাঁকা জায়গা কেটে ভূমি অধিগ্রহণ, সোজা করে সড়ক নির্মাণ ও কুশিয়ারায় সেতু তৈরি করতে সংশ্লিষ্ট দপ্তরে দুই জেলা মিলে লিখিত প্রস্তাব পাঠায় সড়ক বিভাগ। এতে খরচ ধরা হয় ১ হাজার কোটি টাকা।

মৌলভীবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী কায়সার হামিদ বলেন, সড়কটি মেরামতের জন্য দরপত্র আহ্বান করা হয়েছে। এডিশনাল সিলেট জোন থেকে এ দরপত্র আহ্বান করা হয়। বাজেট সংকোচন না হলে সংস্কার করা হবে।

আজিজ/বকুল 


সর্বশেষ

পাঠকপ্রিয়